মঙ্গলবার, রাত ১২:২১, ১৪ই আষাঢ়, ১৪২৯ বঙ্গাব্দ, ২৯শে জিলকদ, ১৪৪৩ হিজরি
ভোলা ট্রিবিউনের পক্ষ হতে সকলকে জানাই প্রাণঢালা অভিনন্দন ও শুভেচ্ছা।
জাতীয় | আন্তর্জাতিক | ভোলা সদর | দৌলতখান | বোরহানউদ্দিন | লালমোহন | তজুমুদ্দিন | চরফ্যাশন | মনপুরা | ভোলার ইতিহাস ঐতিহ্য | বিশেষ সাক্ষাৎকার | প্রবাসীদের কথা | পাঠক কলাম |

নীতি নির্ধারকদের কাছে তামাক কর ও মূল্য বৃদ্ধি করার দাবি জানাল ভোলাবাসি

আপডেট : মে, ৩১, ২০২২, ২:০৭ অপরাহ্ণ

:

নিজস্ব প্রতিনিধি :

টোব্যাকো অ্যাটলাস ২০২০ সালের গবেষণা অনুযায়ী, ধূমপান ও তামাক পণ্য ব্যবহারের কারণে বাংলাদেশে প্রতি বছর ১ লক্ষ ৬১ হাজারেরও বেশি মানুষ মৃত্যুবরণ করে। এছাড়াও ধূমপান ও তামাক সৃষ্ট রোগে অসুস্থ হয় হাজার হাজার মানুষ। সুতরাং তামাকের এই স্বাস্থ্যক্ষতি থেকে জনগণকে রক্ষা করতে তামাক কর ও মূল্য বৃদ্ধি প্রয়োজন।
আর এ লক্ষ্যে ৩১ মে , ২০২২ তারিখ ভোলার সিএসও,মাদার পার্লামেন্ট সদস্য, যুব গ্রুপ এবং সুশীল সমাজের সদস্যবৃন্দ বাংলাদেশের প্রথম সারির বেসরকারি উন্নয়ন সংস্থা ডেভেলপমেন্ট অর্গানাইজেশন অব দ্য রুরাল পুয়র (ডরপ) এর সহযোগিতায় ভোলা প্রেস ক্লাবের সামনে নীতি নির্ধারকদের কাছে তামাক কর ও মূল্য বৃদ্ধি করার দাবি জানিয়ে একটি মানব বন্ধন আয়োজন করে।
ডরপ ভোলার অ্যাডভোকেসি অফিসার তরুন কান্তি দাশ এর পরিচালনায় উক্ত অনুষ্ঠানে অংশগ্রহণকারী সকল সদস্যবৃন্দ নীতি নির্ধারকদের কাছে তামাক কর ও মূল্য বৃদ্ধি করার দাবি জানান। উক্ত মানব বন্ধনে উপস্থিত প্রধান অতিথির বক্তব্যে সহ-সভাপতি সিএসও অধ্যাপক মো: রুহল আমীন জাহাঙ্গীর বলেন, তামাক কর ও মূল্য বৃদ্ধি করা হলে সরকাররে রাজস্ব আয় প্রায় ৯ হাজার কোটি টাকা বৃদ্ধি পাবে এবং তরুণ ধূমপানকারীর সংখ্যা কমে আসব।
তিনি আরো বলনে, আজকরে যুব সমাজ তাদরে ইচ্ছাশক্তীর বলে নানা ধরনের ইতবিাচক কাজ করে সামাজকি ও রাষ্ট্রীয় পরমিণ্ডলে অবদান রাখছ। আমি আশা করি আজকের মানবন্ধনে উপস্থতি যুবরা তামাক বিরোধী আন্দোলনকে আরো বেগবান করবে এবং তামাক কর ও মূল্য বৃদ্ধির বিভিন্ন কাযকলাপ র্নীতি নর্ধিারকদরে কাছে তাদের দাবি সমূহ তুলে ধরব।
সভাপতি অমতিাভ অপু যুগান্তর প্রতিনিধি,সাধারন সম্পাদক ভোলা প্রসে ক্লাব ভোলা বলেন,সকল ধোঁয়াবহিীন তামাকপণ্য উৎপাদনকারীকে করজালরে আওতায় নিয়ে আসা গেলে এবং সকল তামাকপণ্য অভিন্ন পরিমাপে (শলাকা সংখ্যা এবং ওজন) প্যাকটে/কৌটায় বাজারজাত করা সম্ভব হলে জনস্বাস্থ্যে বিরাট একটি ইতবিাচক পরর্বিতন দেখা যাব। তামাক জনিত রোগে অক্রান্ত হওয়া রোগী এবং নতুন ধূমপায়ীর সংখ্যাও কমে আসব।সেই সংঙ্গে আমার ও দাবি নীতি নির্ধারকদের কাছে যে আসন্ন বাজটে তামাক কর ও মূল্য বৃদ্ধি করার। সিএসও সদস্য ও সম্পাদক ভোলার বাণী মো:মাকসুদুর রহমান বিশেষ অতিথির বক্তব্যে বলেন, আমাদের অধিকাংশ ভোলাবাসী ধূমপান ও তামাক ব্যবহারের স্বাস্থ্য ক্ষতির বিষয়ে তামাক কর ও মূল্য বৃদ্ধি করা হলে সরকাররে রাজস্ব আয় প্রায় বৃদ্ধি পাবে এবং নতুন তরুণ ধূমপানকারীর সংখ্যা কমে আসব।
ডরপ আয়োজিত এ অনুষ্ঠানে অংশগ্রহণকারী ইয়ুথ ফোরামরে সদস্যরা তামাক কর ও মূল্য বৃদ্ধি বষিয়ে অবদান রাখতে বভিন্নি জনসচতেনতামূলক এবং অর্ন্তভুক্তমিূলক র্কাযক্রম করার শপথ গ্রহণ করে এবং তাদরে দাবি জাতীয় নীত নির্ধারকদের পযায় পৌছানোর অঙ্গকিার ব্যক্ত কর।

উল্লেখ্য, ডরপ এর সহযোগিতায় আয়োজিত এ মানব বন্ধনে আরও উপস্থিত ছিলেন যুব কমটিরি সদস্য,সিএসও,মা-সংসদ সদস্য বিভিন্ন সেচ্ছাসেবী সংগঠনের সদস্যবৃন্দ, ভোলা প্রেস ক্লাবের সাংবাদিকবৃন্দ এবং স্থানীয় গণ্যমান্য ব্যক্তিবর্গ।

আপনার মন্তব্য এই বক্সে লিখুন

উপদেষ্টা: মো.নকীব তালুকদার
উপদেষ্টা সম্পাদক: আবুল কালাম আজাদ,সাংগঠনিক সম্পাদক,বাংলাদেশ মফস্বল সাংবাদিক ফোরাম(বিএমএসএফ) ঢাকা।
ব্যবস্থাপনা সম্পাদক-মো.জাহিদুল ইসলাম দুলাল,সভাপতি লালমোহন জার্নালিষ্ট ফোরাম,ভোলা।
সম্পাদক: মো.শিমুল চৌধুরী
প্রকাশক:আরিফুর রহমান(রাহাত)
অফিস: ৭২৪,১ম তলা প্রেসক্লাব ভবন,ভোলা।
লালমোহন অফিস: ১২ নং ওয়ার্ড লালমোহন পৌরসভা,ভোলা।
বার্তা কক্ষ ই-মেইল: [email protected]
মোবাইল: ০১৭১৫-২৬১৬৪৫

প্রতিষ্ঠাতা: মোঃ মহির উদ্দিন (মাহিম)

কারিগরি সহায়তা: Next Tech

শিরোনাম :
★★ অর্থ মন্ত্রীর কাছে তামাক কর ও মূল্য বৃদ্ধি বিষয়ক প্রস্তাব পুনর্বিবেচনার দাবি জানালো ২০০ জন তরুণ ★★ পদ্মা সেতুর উদ্বোধনী শেষে ফেরার পথে ছাত্রলীগ নেতা নিখোঁজ ★★ মনপুরায় প্রধানমন্ত্রীর ১০টি বিশেষ উদ্ভাবনী উদ্যোগ নিয়ে প্রশিক্ষণ কর্মশালা অনুষ্ঠিত ★★ লালমোহনের আওয়ামী রাজনীতিতে বেলায়েত ভূঁইয়ার অবদান ভোলা যাবেনা # এমপি শাওন ★★ ভোলা জেলা আ’লীগকে আরো সুসংগঠিত করতে চান নতুন সাধারণ সম্পাদক মইনুল হোসেন বিপ্লব ★★ “বাঙ্গালীর স্বপ্ন, বাঙ্গালীর আশা” পদ্মা সেতু ★★ লালমোহনে সালিশে উভয় পক্ষ থেকে ঘুষ দাবির জেরে গোবর মেখে মেম্বারকে মারধর ★★ ময়মনসিংহে বৃস্টি উপেক্ষা করে রবীন্দ্র-নজরুল সঙ্গীত প্রতিযোগিতা অনুষ্ঠিত ★★ মনপুরায় জোয়ারের পানিতে বেড়ীবাঁধের বাহিরে ১০ গ্রাম প্লাবিত, পানিবন্দি ১০ হাজার মানুষ ★★ ভারতে মহানবী (সাঃ)কে অবমাননার প্রতিবাদে মনপুরায় মুসল্লিদের বিক্ষোভ-মিছিল সমাবেশ ও স্মারকলিপি প্রদান