সোমবার, রাত ৯:০৬, ২রা জ্যৈষ্ঠ, ১৪২৯ বঙ্গাব্দ, ১৫ই শাওয়াল, ১৪৪৩ হিজরি
ভোলা ট্রিবিউনের পক্ষ হতে সকলকে জানাই প্রাণঢালা অভিনন্দন ও শুভেচ্ছা।
জাতীয় | আন্তর্জাতিক | ভোলা সদর | দৌলতখান | বোরহানউদ্দিন | লালমোহন | তজুমুদ্দিন | চরফ্যাশন | মনপুরা | ভোলার ইতিহাস ঐতিহ্য | বিশেষ সাক্ষাৎকার | প্রবাসীদের কথা | পাঠক কলাম |

নদীর নাব্যতা দুর করতে ড্রেজিংয়ের দীর্ঘমেয়াদী মাষ্টারপ্লানের পরামর্শ -ড.আইনুন নিশাত

আপডেট : এপ্রিল, ১০, ২০২২, ১১:৩৭ পূর্বাহ্ণ

:

এ,কে এম গিয়াসউদ্দিন [ভোলা]ঃনদীর নাব্য সংকট দূর করতে ড্রেজিংয়ের জন্য দীর্ঘমেয়াদি মাস্টারপ্ল্যান করার পরামর্শ দিয়েছেন জলবায়ু পরিবর্তন ও পানি বিশেষজ্ঞ ড. আইনুন নিশাত।
তিনি বলেন, একটা দীর্ঘমেয়াদি মডেল করে কাজ করতে হবে। ড্রেজিং লাগবেই। কিন্তু ড্রেজিং কীভাবে দীর্ঘস্থায়ী হয়, সেটা দেখতে হবে।
“স্থানীয়রা জানান, ভোলা মেঘনা নদীর মাঝখানে বেশ কিছু ডুবো চর পড়ছে ঐ চর থেকে বালু উত্তলন করে অন্যত্র সরিয়ে নিতে সক্ষম হলে পানি প্রবাহ সঠিক ভাবে ধাবিত হতে থাকবে। ফলশ্রতিতে নদীর পাড়ে যে বাঁধ নির্মাণ করা হবে সেটা ভাংগনের ঝুঁকি বহুলাংশে কমে যাবে। “
ভোলা পানি উন্নয়ন বোর্ড নির্বাহী প্রকৌশলী মোহাম্মদ হাসানুজ্জামান জানান,  মেঘনা ও তেঁতুলিয়া নদীতে নদীর নাব্যতা সংকট এর কারনে  চারটি অঞ্চলে ভাগ করে বালুমহাল ঘোষণা করা হয়েছে। নদীর মাঝামাঝি অবস্থানে ডুবোচর থাকায় পানির প্রবাহ বাধাগ্রস্ত হয়ে নদীর কিনারার দিকে ধাবিত হয়। যার ফলশ্রুতিতে নদী ভাঙ্গনের সৃষ্টি প্রবল হয়। নদীর মাঝামাঝি এসকল ডুবোচর ড্রেজিং  এর মাধ্যমে কেটে দেওয়া হলে ওই অঞ্চল দিয়ে সঠিকভাবে পানির প্রবাহ হবে। ফলশ্রুতিতে তীরবর্তী অঞ্চল সিসি ব্লক দ্বারা নির্মিত বাধ গুলো সুরক্ষিত থাকবে। ইতিমধ্যে মেঘনা-তেতুলিয়ায় যে অঞ্চলে বালুমহাল ঘোষণা করা হয়েছে সঠিক জায়গা থেকে বালু উত্তোলনের ফলে ভোলায় নদী ভাঙ্গন কমে যাবে।  এতদিন এই অঞ্চল থেকে চুরি করে যত্রতত্র থেকে বালু উত্তোলনের ফলে নদী ভাঙ্গন বৃদ্ধি পেয়েছিলো। বালুমহাল থেকে কতটুকু বালু উত্তোলন করা যাবে এবং কতটুকু গভীরতা পর্যন্ত বা বালু কাটতে হবে তা স্পষ্টভাবে উল্লেখ রয়েছে।
বর্ষাকালেও নাব্য সংকট প্রসঙ্গে ব্র্যাক বিশ্ববিদ্যালয়ের সাবেক উপাচার্য ড. আইনুন নিশাত বলেন, বর্ষাকাল হলেও সংকটটা হচ্ছে খুব বড় নদীর। যেটা অনেক চ্যানেলে প্রবাহিত হয় এবং তার কোনো কোনো চ্যানেলে প্রাকৃতিকভাবেই সেডিমেন্ট (পলি) লোড বেশি যায় এবং সেগুলো বন্ধ হয়ে যাচ্ছে।
তিনি বলেন, ঢাকা থেকে বরিশাল ও দক্ষিণাঞ্চলে যাওয়ার রুট কিছু দিন পর পর কিছু কিছু জায়গায় আটকে যায়। তবে এখানকার সঙ্গে নদী শাসন কিছুটা যোগ না করলেও এই ঘটনাটা ঘটতেই থাকবে। বিভিন্ন রুট বন্ধের বিষয়ে তিনি বলেন, শিমুলিয়া থেকে চরজানাজাত কিংবা কাঁঠালবাড়ীর মাঝখানে বিরাট নদী আছে। সেই নদীতে কোনো অসুবিধা নেই।
একটা দীর্ঘমেয়াদি মডেল করে কাজ করতে হবে। ড্রেজিং লাগবেই। কিন্তু ড্রেজিং কীভাবে দীর্ঘস্থায়ী হয়, সেটা দেখতে হবে।

আপনার মন্তব্য এই বক্সে লিখুন

উপদেষ্টা: মো.নকীব তালুকদার
উপদেষ্টা সম্পাদক: আবুল কালাম আজাদ,সাংগঠনিক সম্পাদক,বাংলাদেশ মফস্বল সাংবাদিক ফোরাম(বিএমএসএফ) ঢাকা।
ব্যবস্থাপনা সম্পাদক-মো.জাহিদুল ইসলাম দুলাল,সভাপতি লালমোহন জার্নালিষ্ট ফোরাম,ভোলা।
সম্পাদক: মো.শিমুল চৌধুরী
প্রকাশক:আরিফুর রহমান(রাহাত)
অফিস: ৭২৪,১ম তলা প্রেসক্লাব ভবন,ভোলা।
লালমোহন অফিস: ১২ নং ওয়ার্ড লালমোহন পৌরসভা,ভোলা।
বার্তা কক্ষ ই-মেইল: [email protected]
মোবাইল: ০১৭১৫-২৬১৬৪৫

প্রতিষ্ঠাতা: মোঃ মহির উদ্দিন (মাহিম)

কারিগরি সহায়তা: Next Tech

শিরোনাম :
★★ প্রধানমন্ত্রীর নির্দেশনায়- মনপুরায় উপকূলে বিভিন্ন চরে খাস জমি পাচ্ছে ১ হাজার ভূমিহীন পরিবার ★★ লালমোহনে বঙ্গবন্ধু ও বঙ্গমাতা ফুটবল টুর্নামেন্টের উদ্বোধন ★★ চরফ্যাশন দুলার হাট আ’লীগে দু’গ্রুপ সংঘর্ষে আহত -৩৫ ★★ এলাকার মানুষের সাথে ঈদ করা অন্য রকম আত্নতৃপ্তি- এমপি শাওন ★★ লালমোহনে গ্লোরিয়াস ৯৮ এর ইফতার মাহফিল ★★ লালমোহনে হতদরিদ্রদের মাঝে ঈদ শুভেচ্ছা বিতরণ করলেন এমপি শাওন ★★ এমপি শাওনের নির্দেশে ঈদ উপলক্ষে নগদ অর্থ বিতরণ করলেন- জসিম উদ্দিন হাওলাদার ★★ এমপি শাওনের ১ যুগ নিয়ে “দিন বদলের ১ যুগ” নামক বইয়ের প্রকাশনা উৎসব ★★ ২০২২-২৩ অর্থ বছরে তামাক কর ও মূল্য বৃদ্ধি সংক্রান্ত প্রস্তাবের প্রতি সাংবাদিকদের একাত্মতা প্রকাশ ★★ মনপুরায় খেলতে গিয়ে পুকুরের পানিতে ডুবে এক শিশুর মৃত্যু