রবিবার, রাত ১২:৪৫, ১১ই আশ্বিন, ১৪২৮ বঙ্গাব্দ, ১৯শে সফর, ১৪৪৩ হিজরি
ভোলা ট্রিবিউনের পক্ষ হতে সকলকে জানাই প্রাণঢালা অভিনন্দন ও শুভেচ্ছা।
জাতীয় | আন্তর্জাতিক | ভোলা সদর | দৌলতখান | বোরহানউদ্দিন | লালমোহন | তজুমুদ্দিন | চরফ্যাশন | মনপুরা | ভোলার ইতিহাস ঐতিহ্য | বিশেষ সাক্ষাৎকার | প্রবাসীদের কথা | পাঠক কলাম |

ডরপ আয়েজিত সিএসও/ সিবিও এবং এনজিও প্রতিনিধিদের সাথে ধূমপান ও তামাকজাত দ্রব্য ব্যবহার নিয়ন্ত্রণ আইন সংশোধন বিষয়ক আলোচনা সভা

আপডেট : আগস্ট, ৩১, ২০২১, ১০:০৮ অপরাহ্ণ

:

বাংলাদেশের প্রথম সারির বেসরকারি উন্নয়ন সংস্থা ডরপ গত ৩১ আগস্ট, ২০২১ তাদের ভোলা জেলা অফিসে ১৫ জন সিএসও/সিবিও ও এনজিও প্রতিনিধিদের সাথে “জনস্বাস্থ্য রক্ষায়ধূমপান ও তামাকজাত দ্রব্য ব্যবহার নিয়ন্ত্রণ আইন সংশোধন”বিষয়ক একটি আলোচনা সভা পরিচালনা করে। উক্ত আলোচনা সভায় সভাপতিত্ব করেন প্রফেসর রুহুল আমিন জাহাঙ্গীর, প্রধান অতিথি হিসাবে উপস্থিত ছিলেন জনাব মো: আবু তাহের, প্রাক্তন সভাপতি ভোলা প্রেসক্লাব। বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন জনাব মো: হাফিজুর রহমান, ব্রাক জেলা প্রতিনিধি।
প্রধান অতিথির বক্তব্যে মো: আবু তাহের বলেন, “বিড়ি  বা তামাকজাত দ্রব্য জনস্বাস্থ্যের জন্য খুবই ক্ষতিকর। এই শিল্পের সাথে যারা জড়িত তারা প্রত্যক্ষ এবং পরোক্ষ ভাবে সবাই ক্ষতিগ্রস্ত। আমাদের দেশে যে ধূমপান ও তামাকজাত দ্রব্য ব্যবহার নিয়ন্ত্রণ আইন আছে তার ৬টি ধারা জনস্বাস্থ্যের জন্য অনতিবিলম্বে পরিবর্তন করা প্রয়োজন ।”
ব্রাক জেলা প্রতিনিধি জানান, “বিড়ি ও তামাকজাত দ্রব্য ব্যবহারে ক্ষতি নানা মূখী। যিনি ধূমপান করেন কিংবা তামাকজাত দ্রব্য গ্রহণ করেন তিনিই শুধু ক্ষতিগ্রস্ত হন না, তার চারপাশের মানুষকে ও ক্ষতিগ্রস্ত করেন। জনস্বাস্থ্য রক্ষায় বেসরকারি উন্নয়ন সংস্থা ডরপ যে প্রকল্প হাতে নিয়েছে তার সাফল্য কামনা করি। আশা করছি বাংলাদেশ সরকার সহ সংশ্লিষ্ট সবাই তাদের সাথে থাকবেন।”
উল্লেখ্য, ডরপ আয়োজিত এ আলোচনা সভায় ধূমপান ও তামাকজাত দ্রব্য ব্যবহারের স্বাস্থ্যগত, এবং অর্থনৈতিক ঝুঁকির বিষয়গুলো অডিও ভিজ্যুয়াল প্রেজেন্টেশনের মাধ্যমে দেখানো হয়। এছাড়াও উক্ত সভায় বিড়ি ও তামাকজাত দ্রব্য ব্যবহার নিয়ন্ত্রণের ৬টি ধারা সংশোধনের উপকারিতা এবং ডরপ এর ধূমপান ও তামাক নিয়ন্ত্রণ প্রকল্প ব্যাপারে তাদের ধারণা দেওয়া হয়।
এ অনুষ্ঠানে বক্তারা বলেন বাংলাদেশ সরকারের মাননীয় প্রধানমন্ত্রী ঘোষনা করেছেন ও প্রতিশ্রুতি দিয়েছেন যে ২০৪০ সালের মধ্যে বাংলাদেশ তামাকমুক্ত হবে।
অথচ টোব্যাকো এটলাস ২০২০ এর রিপোর্ট অনুযায়ী বাংলাদেশে প্রতিবছর ১ লক্ষ ৬১ হাজারেরও বেশি মানুষ তামাকজাত দ্রব্য ব্যবহারজনিত রোগে মৃত্যুবরণ করে।তামাক ব্যবহার কারীদের তামাকজনিত রোগ যেমন হৃদরোগ, স্ট্রোক, সিওপিডি বা ফুসফুসের ক্যান্সার হবার ঝুঁকি ৫৭% বেশি। জনস্বাস্থ্য রক্ষায় তাই ধূমপান ও তামাকজাত দ্রব্যের ব্যবহার নিয়ন্ত্রণ করা এবং এ সংশ্লিষ্ট আইন সংশোধন করা এখন সময়ের দাবি।

উপস্থিত অংশগ্রহণ কারীগণ বর্তমান ধূমপান ও তামাকজাত দ্রব্য ব্যবহার নিয়ন্ত্রণ আইন ২০০৫ ও ২০১৩ এ (সংশোধিত) আইনের প্রস্তাবিত সংশোধনের এই উদ্যোগ এর প্রতি তাদের সমর্থন ব্যক্ত করেন। স্বাস্থ্য ও পরিবার পরিকল্পনা মন্ত্রনালয় এর প্রতি আইন সংশোধনের দ্রুত উদ্যোগ গ্রহণের জন্য জোর দাবি জানান।(প্রেস বিজ্ঞপ্তি)

আপনার মন্তব্য এই বক্সে লিখুন

উপদেষ্টা: মো.নকীব তালুকদার
উপদেষ্টা সম্পাদক: আবুল কালাম আজাদ,সাংগঠনিক সম্পাদক,বাংলাদেশ মফস্বল সাংবাদিক ফোরাম(বিএমএসএফ) ঢাকা।
ব্যবস্থাপনা সম্পাদক-মো.জাহিদুল ইসলাম দুলাল,সভাপতি লালমোহন জার্নালিষ্ট ফোরাম,ভোলা।
সম্পাদক: মো.শিমুল চৌধুরী
প্রকাশক:আরিফুর রহমান(রাহাত)
অফিস: ৭২৪,১ম তলা প্রেসক্লাব ভবন,ভোলা।
লালমোহন অফিস: ১২ নং ওয়ার্ড লালমোহন পৌরসভা,ভোলা।
বার্তা কক্ষ ই-মেইল: [email protected]
মোবাইল: ০১৭১৫-২৬১৬৪৫

প্রতিষ্ঠাতা: মোঃ মহির উদ্দিন (মাহিম)

কারিগরি সহায়তা: Next Tech

শিরোনাম :
★★ সন্তানকে ফিরে পেতে অসহায় মায়ের সংবাদ সম্মেলন ★★ চিত্রশিল্পীদের সম্মানে থিয়েটার সংলাপ এর নাটক শিল্পী মঞ্চস্থ ★★ লেখা আহ্বান ★★ তজুমদ্দিনে বিনা প্রতিদ্বন্দ্বিতায় ভাইস চেয়ারম্যান নির্বাচিত হলেন কোহিনুর বেগম ★★ ময়মনসিংহে অনলাইনে রঙ্গভূমি থিয়েটার মঞ্চস্থ করলো নাটক সময়ের সংলাপ ★★ ভোলায়, আরও কমল করোনা শনাক্তের হার ★★ ভোলায়, মাদকসহ দুই মাদক ব্যবসায়ী গ্রেপ্তার ★★ এমপি শাওনের সুস্থতা কামনায় লালমোহন পৌর ছাত্রলীগের দোয়া মাহফিল ★★ ভোলায় স্কুল খুললেও বাল্যবিয়ের শিকার অনেক শিক্ষার্থী ক্লাসে অনুপস্থিত ★★ এমপি শাওনের সুস্থতা কামনায় হুমায়ুন মিয়ার পক্ষ থেকে দোয়া মাহফিল