রবিবার, বিকাল ৫:৫৬, ১১ই আশ্বিন, ১৪২৮ বঙ্গাব্দ, ১৯শে সফর, ১৪৪৩ হিজরি
ভোলা ট্রিবিউনের পক্ষ হতে সকলকে জানাই প্রাণঢালা অভিনন্দন ও শুভেচ্ছা।
জাতীয় | আন্তর্জাতিক | ভোলা সদর | দৌলতখান | বোরহানউদ্দিন | লালমোহন | তজুমুদ্দিন | চরফ্যাশন | মনপুরা | ভোলার ইতিহাস ঐতিহ্য | বিশেষ সাক্ষাৎকার | প্রবাসীদের কথা | পাঠক কলাম |

ভোলায় আদালতের নির্দেশ অমান্য করে জমি দখলের চেষ্টার অভিযোগ, উভয় পক্ষই মুখোমুখি অবস্থানে

আপডেট : আগস্ট, ৩১, ২০২১, ৭:৫৭ অপরাহ্ণ

:

ভোলা প্রতিনিধিঃ
ভোলায় আদালত ও পুলিশ কর্মকর্তাদের নির্দেশ অমান্য করে জমি দখলের চেষ্টার অভিযোগ উঠেছে আব্দুর রশিদ ফরাজি ও তার ভাতিজা মালেক ফরাজির বিরুদ্ধে। সদর উপজেলার পূর্ব ইলিশা ইউনিয়নের চর আনন্দ পার্ট-৩ গ্রামের বিরোধীয় ওই জমি নিয়ে উভয় পক্ষ এখন মুখোমুখি অবস্থানে রয়েছে। যেন কেউ কাউকে ছাড় দিতে রাজি নয়। বিরোধীয় ওই জমি নিয়ে পাল্টা পাল্টি মামলাও রয়েছে। এ নিয়ে যে কোন সময় অনাকাঙ্ক্ষিত ঘটনা ঘটার আশঙ্কা করছে স্থানীয়রা। আব্দুর রশিদ ফরাজি ও তার ভাতিজা মালেক ফরাজি আদালতের নিষেধাজ্ঞা ও পুলিশ কর্তাদের নির্দেশও মানছেন না বলে অভিযোগ করেছেন পুস্তক ব্যবসায়ী মোঃ মাহবুব মোর্শেদ (বাবুল)। তিনি সদর রোডের প্যারাডাইস বুক ডিপোর মালিক। মাহবুব মোর্শেদ জানান, ১৯৭২ সাল থেকে প্রায় ৫০ বছর ধরে তারা ওই জমি ভোগদখল করে আসছেন। বর্তমানে জমিতে চাষাবাদ করছেন। বিএস জরিপে ওই জমি তাদের নামে রেকর্ড হয়। তবে, দলিলে একটু ভুল থাকার কারণে এলাকার আকরাম আলীর বংশধর আব্দুর রশিদ ফরাজির পক্ষ ওই জমির মালিকানা দাবি করে। এর জন্য তাঁরা ২০১৮ সালের জানুয়ারী মাসে দলিল সংশোধনের দাবিতে আদালতে মামলা দায়ের করেন। আদালত ২০২০ সালের ২৬ নভেম্বর ওই জমির ওপর বাদির পক্ষে নিষেধাজ্ঞা দেন। আদালত রায় শুনানি পর্যন্ত ওই স্থগিতাদেশ বহাল থাকবে বলে নির্দেশ দেন। কিন্তু আব্দুর রশিদ ফরাজি ও তার ভাতিজা মালেক ফরাজি আদালতের নিষেধাজ্ঞা অমান্য করে একাধিকবার জমি দখলের চেষ্টা করছে এবং প্রতিপক্ষ মাহবুব মোর্শেদ বাবুলকে হুমকি-ধামকি দিচ্ছে।
জানা গেছে, চর আনন্দ মৌজায় ৫৮-৫৯ নম্বর দাগে ১৯ এল ৫৬-৫৭/১১০৫ ভোলা ৫৯-৬০ নম্বর বন্দোবস্ত মোকদ্দমা মূলে ৪ একর জমির মালিক ছিলেন আকরাম আলী ফরাজি।  তিনি ১৯৬০ সালে ওয়াছিল মিয়ার কাছে দুই একর জমি বিক্রি করেন। ওয়াছিল মিয়া ১৯৭২ সালে ওই জমি আব্দুর রশিদ মিয়ার কাছে বিক্রি করেন।
মাহবুব মোর্শেদ বাবুল বলেন, গত ২ জুন তার ভাতিজা বর্গা চাষি বশির পন্ডিত বিরোধীয় ওই জমিতে চাষাবাদ করতে গেলে আব্দুর রশিদ ফরাজি ও ভাতিজা মালেক ফরাজির বাধার মুখে পড়ে। ওই সময় উভয় পক্ষের মধ্যে হাতাহাতির ঘটনা ঘটে। আব্দুর রশিদ ফরাজি ও বেল্লাল বশির পন্ডিতকে ধারাল অস্ত্র দিয়ে কুপিয়ে মারাত্মক জখম করে। স্থানীয় লোকজন তাকে উদ্ধার করে ভোলা সদর হাসপাতালে ভর্তি করে। ওই ঘটনায় মাহবুব মোর্শেদ বাবুল বাদি হয়ে গত ৬ জুন ৭ জনকে আসামী করে ভোলা সদর মডেল থানায় মামলা দায়ের করেন। স্থানীয়রা আব্দর রশিদ ফরাজিকে পুলিশের কাছে সোপর্দ করলেও পুলিশ রহস্যজনক কারণে তাকে ছেড়ে দেয়। পরদিন ৭ জুন আব্দুর রশিদ ফরাজির পক্ষ থেকে আদালতে পাল্টা  মামলা দায়ের করা হয়। ওই মামলায় আমজাদ নামে একজনকে গ্রেপ্তার করে। তবে, মাহবুব মোর্শেদ এর মামলায় প্রতিপক্ষের বেল্লাল কারাগারে যান। কিন্তু কয়েকদিন পর জামিনে বের হয়ে জমির মালিক মাহবুব মোর্শেদ ও তার চাষি বশির পন্ডিতকে ফের হুমকি দেন। মাহবুব মোর্শেদ ও তার চাষি বশির পন্ডিতের পরিবার জীবনের নিরাপত্তাহীনতায় ভূগছেন।
এ বিষয়ে আব্দুর রশিদ ফরাজির ভাতিজা আব্দুল মালেক বলেন, তার পূর্ব পুরুষ মাহবুব মোর্শেদের বাবা আব্দুর রশিদ মিয়ার কাছে ৪০ শতাংশ জমি বিক্রি করছেন। বাকি জমি জাল জালিয়াতির মাধ্যমে ভোগদখল করেন।
এ ব্যাপারে ভোলা সদর মডেল থানার ওসি মোঃ এনায়েত হোসেন বলেন, বিরোধীয় ওই জমি নিয়ে উভয় পক্ষই মামলা দায়ের করেন। তাই, মামলা নিষ্পত্তি না হওয়া পর্যন্ত তাদেরকে যে যে অবস্থায় আছে সেই অবস্থায় থাকতে বলা হয়েছে। তবে, আব্দুর রশিদ ফরাজি ও তার ভাতিজা আব্দুল মালেক ফরাজি আইন মানতে চাচ্ছে না।

আপনার মন্তব্য এই বক্সে লিখুন

উপদেষ্টা: মো.নকীব তালুকদার
উপদেষ্টা সম্পাদক: আবুল কালাম আজাদ,সাংগঠনিক সম্পাদক,বাংলাদেশ মফস্বল সাংবাদিক ফোরাম(বিএমএসএফ) ঢাকা।
ব্যবস্থাপনা সম্পাদক-মো.জাহিদুল ইসলাম দুলাল,সভাপতি লালমোহন জার্নালিষ্ট ফোরাম,ভোলা।
সম্পাদক: মো.শিমুল চৌধুরী
প্রকাশক:আরিফুর রহমান(রাহাত)
অফিস: ৭২৪,১ম তলা প্রেসক্লাব ভবন,ভোলা।
লালমোহন অফিস: ১২ নং ওয়ার্ড লালমোহন পৌরসভা,ভোলা।
বার্তা কক্ষ ই-মেইল: [email protected]
মোবাইল: ০১৭১৫-২৬১৬৪৫

প্রতিষ্ঠাতা: মোঃ মহির উদ্দিন (মাহিম)

কারিগরি সহায়তা: Next Tech

শিরোনাম :
★★ সন্তানকে ফিরে পেতে অসহায় মায়ের সংবাদ সম্মেলন ★★ চিত্রশিল্পীদের সম্মানে থিয়েটার সংলাপ এর নাটক শিল্পী মঞ্চস্থ ★★ লেখা আহ্বান ★★ তজুমদ্দিনে বিনা প্রতিদ্বন্দ্বিতায় ভাইস চেয়ারম্যান নির্বাচিত হলেন কোহিনুর বেগম ★★ ময়মনসিংহে অনলাইনে রঙ্গভূমি থিয়েটার মঞ্চস্থ করলো নাটক সময়ের সংলাপ ★★ ভোলায়, আরও কমল করোনা শনাক্তের হার ★★ ভোলায়, মাদকসহ দুই মাদক ব্যবসায়ী গ্রেপ্তার ★★ এমপি শাওনের সুস্থতা কামনায় লালমোহন পৌর ছাত্রলীগের দোয়া মাহফিল ★★ ভোলায় স্কুল খুললেও বাল্যবিয়ের শিকার অনেক শিক্ষার্থী ক্লাসে অনুপস্থিত ★★ এমপি শাওনের সুস্থতা কামনায় হুমায়ুন মিয়ার পক্ষ থেকে দোয়া মাহফিল