সোমবার, রাত ৮:০১, ১২ই আশ্বিন, ১৪২৮ বঙ্গাব্দ, ২০শে সফর, ১৪৪৩ হিজরি
ভোলা ট্রিবিউনের পক্ষ হতে সকলকে জানাই প্রাণঢালা অভিনন্দন ও শুভেচ্ছা।
জাতীয় | আন্তর্জাতিক | ভোলা সদর | দৌলতখান | বোরহানউদ্দিন | লালমোহন | তজুমুদ্দিন | চরফ্যাশন | মনপুরা | ভোলার ইতিহাস ঐতিহ্য | বিশেষ সাক্ষাৎকার | প্রবাসীদের কথা | পাঠক কলাম |

ভোলার লঞ্চগুলোতে ঢাকামুখী যাত্রীদের স্রোত

আপডেট : আগস্ট, ১, ২০২১, ৭:১৫ অপরাহ্ণ

:

প্রতিনিধি, ভোলাঃ
চালু করা হয়েছে শিল্পকারখানা। চলাচল করছে যাত্রীবাহী লঞ্চ ও গণপরিবহনও। যোগদান করতে হবে কর্মস্থলে। যেতে হবে রাজধানী ঢাকা, চট্টগ্রামসহ বিভিন্ন জেলায়। তাই, চারিদিক নদীবেষ্টিত উপকূলীয় জেলা ভোলার খেয়াঘাট ও ইলিশা লঞ্চঘাটগুলোতে রাজধানী ঢাকামুখী যাত্রীদের উপচে পড়া ভিড় দেখা গেছে। যাত্রীরাও চরম ভোগান্তির শিকার হয়ে ছুটে চলেছেন কর্মস্থল রাজধানী ঢাকায়। লঞ্চঘাটগুলোতে যাত্রীদের ঢল নেমেছে। লঞ্চঘাটগুলো যেন যাত্রীস্রোতে পরিনত হয়েছে।
ভোলা-ঢাকা নৌ রুটে চলাচলকারী যাত্রীবাহী এসব লঞ্চে তিল ধারণের যেন ঠাই নেই। এদের মধ্যে অধিকাংশ যাত্রী বিভিন্ন গার্মেন্টস কাজ করেন।
রোববার সকাল ৮ টা থেকে ভোলার ইলিশা, ভোলা নদী বন্দর এবং চরফ্যাশনের ঘোষেরহাট থেকে ঢাকার উদ্দেশ্যে ছেড়ে গেছে ৬টি লঞ্চ। দক্ষিণ-পশ্চিমাঞ্চলের ২১ জেলার সংযোগস্থল ইলিশা থেকে সবচেয়ে বেশী লঞ্চ ঢাকা ও লক্ষ্মীপুরের উদ্দেশ্যে ছেড়ে গেছে।
অতিরিক্ত যাত্রী নিয়ে ঢাকার উদ্দেশ্যে ভোলা থেকে ছেড়ে যাওয়া এসব লঞ্চে মানা হয়নি স্বাস্থ্যবিধি।
ধারণ ক্ষমতার চেয়ে বেশী এসব লঞ্চে গাদাগাদি করে চরম ভোগান্তির শিকার হয়ে করোনা সংক্রামণ ও জীবনের ঝুঁকি নিয়েই উত্তাল নদী পাড়ি জমিয়েছে কর্মজীবি এসব যাত্রী। স্বাস্থ্যবিধি মানাতে বিআইডব্লিটিএ, নৌ পুলিশ, পুলিশ ও কোস্টগার্ড সদস্যরা প্রচারণা চালালেও তা যেন আমলে নিচ্ছেন না কেউ।
ঢাকাগামী এমভি কর্ণফুলী-১০ লঞ্চের যাত্রী মো. সবুজ বলেন, লঞ্চে যাত্রীদের চাপ হবে ভেবে সরকারের ঘোষণা পাওয়ার পর পরই রাতে ঘাটের উদ্দেশে চলে আসি। ঘাটে রাত ২টায় এসেও সিট পাইনি। তাই বাধ্য হয়ে লঞ্চের বারান্দায় সিট করতে হয়েছে।
লক্ষ্মীপুরগামী পারিজাত লঞ্চের যাত্রী জয়দেব বলেন, এই সূযোগে লঞ্চে অতিরিক্ত ভাড়া আদায় করা হবে। আবার লঞ্চে দাঁড়ানের মতো জায়গা নেই।
ভোলা-ঢাকা রুটে চলাচলকারী কর্ণফুলী-১০ লঞ্চের ম্যানেজার মো. আলাউদ্দিন বলেন, রোববার সকাল থেকে ভোলা থেকে ঢাকার উদ্দেশে দুটি লঞ্চ ছেড়ে গেছে। বিআইডব্লিউটিএর নির্দেশনা অনুযায়ী আমাদের প্রতিটা লঞ্চে স্বাস্থ্যবিধি নিশ্চিত করে লঞ্চ ছেড়ে গেছে।
ঢাকাগামী এমভি দোয়েল পাখি-১ এর যাত্রী সোলাইমান হোসেন বলেন, লঞ্চে দাঁড়ানোর মতো জায়গা নেই। অথচ লঞ্চ কর্তৃপক্ষ ২৫০ টাকার ভাড়া ৪০০ টাকা নিতেছে। এমন হইলে কেমনে হইবো? এইডা তো গরিব মারা ব্যবসা শুরু করছে।
এ ব্যাপারে ভোলা বিআইডব্লিটিএ সহকারী পরিচালক মো. কামরুজ্জামান জানান, জেলা থেকে ঢাকার উদ্দেশ্যে ৬টি লঞ্চ ছেড়ে গেছে, যাত্রীদের চাপ থাকলে দুপুর ১২টার মধ্যে আরো লঞ্চ যাবে। এ ছাড়া লক্ষ্মীপুরের মজু চৌধুরী ঘাটের উদ্দেশ্যে দুটি সিট্রাক ও দুটি লঞ্চ ছেড়ে গেছে। তবে, যাত্রীরা যাতে স্বাস্থ্যবিধি মেনে চলে সেদিকে আমরা নজর রাখছি। এ ছাড়া প্রচারণা চালানো হচ্ছে বলেও জানান তিনি।

আপনার মন্তব্য এই বক্সে লিখুন

উপদেষ্টা: মো.নকীব তালুকদার
উপদেষ্টা সম্পাদক: আবুল কালাম আজাদ,সাংগঠনিক সম্পাদক,বাংলাদেশ মফস্বল সাংবাদিক ফোরাম(বিএমএসএফ) ঢাকা।
ব্যবস্থাপনা সম্পাদক-মো.জাহিদুল ইসলাম দুলাল,সভাপতি লালমোহন জার্নালিষ্ট ফোরাম,ভোলা।
সম্পাদক: মো.শিমুল চৌধুরী
প্রকাশক:আরিফুর রহমান(রাহাত)
অফিস: ৭২৪,১ম তলা প্রেসক্লাব ভবন,ভোলা।
লালমোহন অফিস: ১২ নং ওয়ার্ড লালমোহন পৌরসভা,ভোলা।
বার্তা কক্ষ ই-মেইল: [email protected]
মোবাইল: ০১৭১৫-২৬১৬৪৫

প্রতিষ্ঠাতা: মোঃ মহির উদ্দিন (মাহিম)

কারিগরি সহায়তা: Next Tech

শিরোনাম :
★★ সন্তানকে ফিরে পেতে অসহায় মায়ের সংবাদ সম্মেলন ★★ চিত্রশিল্পীদের সম্মানে থিয়েটার সংলাপ এর নাটক শিল্পী মঞ্চস্থ ★★ লেখা আহ্বান ★★ তজুমদ্দিনে বিনা প্রতিদ্বন্দ্বিতায় ভাইস চেয়ারম্যান নির্বাচিত হলেন কোহিনুর বেগম ★★ ময়মনসিংহে অনলাইনে রঙ্গভূমি থিয়েটার মঞ্চস্থ করলো নাটক সময়ের সংলাপ ★★ ভোলায়, আরও কমল করোনা শনাক্তের হার ★★ ভোলায়, মাদকসহ দুই মাদক ব্যবসায়ী গ্রেপ্তার ★★ এমপি শাওনের সুস্থতা কামনায় লালমোহন পৌর ছাত্রলীগের দোয়া মাহফিল ★★ ভোলায় স্কুল খুললেও বাল্যবিয়ের শিকার অনেক শিক্ষার্থী ক্লাসে অনুপস্থিত ★★ এমপি শাওনের সুস্থতা কামনায় হুমায়ুন মিয়ার পক্ষ থেকে দোয়া মাহফিল