শুক্রবার, সকাল ৬:০২, ২২শে শ্রাবণ, ১৪২৮ বঙ্গাব্দ, ২৭শে জিলহজ, ১৪৪২ হিজরি
ভোলা ট্রিবিউনের পক্ষ হতে সকলকে জানাই প্রাণঢালা অভিনন্দন ও শুভেচ্ছা।
জাতীয় | আন্তর্জাতিক | ভোলা সদর | দৌলতখান | বোরহানউদ্দিন | লালমোহন | তজুমুদ্দিন | চরফ্যাশন | মনপুরা | ভোলার ইতিহাস ঐতিহ্য | বিশেষ সাক্ষাৎকার | প্রবাসীদের কথা | পাঠক কলাম |

করোনায়ও থেমে নেই  বেচাকেনা, ভোলায় ঈদ সামনে রেখে মাদকের ভয়াল থাবা

আপডেট : জুলাই, ১৬, ২০২১, ১২:০৪ অপরাহ্ণ

:

শিমুল চৌধুরী, ভোলাঃ
উপকূলীয় দ্বীপ জেলা ভোলায় করোনার মধ্যেও থেমে নেই মাদকদ্রব্য বেচাকেনা। আর মাত্র কয়েকদিন পর ঈদুল আজহা। ঈদকে সামনে রেখে প্রতি বছরের মতো এ বছরও করোনা ও কঠোর লকডাউনের বিধিনিষেধের মধ্যেও চলছে মাদক ব্যবসায়ীদের মাদক বেচাকেনা। স্থানীয় কতিপয় প্রভাবশালী ব্যক্তিদের ছত্রছায়ায় চলছে মাদকের বেচাকেনা। করোনা ও লকডাউনের কারনে সরকারি অফিস-আদালত বন্ধ রয়েছে। বিভিন্ন ব্যবসায়ীদের ব্যবসার চাকা ঠিকমতো না চললেও মাদকের জমজমাট ব্যবসা চলছে প্রতিনিয়ত।
ভোলায় মাদকের ভয়াল থাবা থেকে রক্ষা পাচ্ছে না শিশু-কিশোর, শিক্ষার্থী নারী ও পুরুষরাও। মাদক এখন পৌছে গেছে ভোলার বিভিন্ন গ্রামগঞ্জ ও চর-চরাঞ্চলেও। মরণব্যাধী ক্ষতিকর মাদক ধ্বংস করছে এই দ্বীপ জেলার যুবসমাজকে। জানা গেছে, আগে লঞ্চযোগে মাদক ভোলায় এনে তা জেলার বিভিন্ন উপজেলায় বিক্রি করতো। আর এখন ভোলার ইলিশা ফেরিঘাট থেকে প্রায় প্রতিদিন মাদকের চালান ভোলায় আসছে। মাদক ব্যবসায়ীরা ইলিশা ফেরিঘাটকে এখন মাদকের নিরাপদ রুট হিসেবে ব্যবহার করছে বলে বিভিন্ন সূত্র জানিয়েছে।
থানা পুলিশ ও গোয়েন্দা পুলিশ প্রায় প্রতিদিন মাদকবিরোধী অভিযানে জেলার কোথাও না কোথাও মাদক ব্যবসায়ী ও মাদকসেবীদের আটক করছে।
গত ১ জুলাই থেকে ১৪ জুলাই পর্যন্ত ১৪ দিনে শুধুমাত্র ভোলার গোয়েন্দা পুলিশ জেলার বিভিন্ন উপজেলা থেকে অভিযান চালিয়ে ২ নারীসহ ১৭ মাদক ব্যবসায়ীকে গ্রেপ্তার করেছে। উদ্ধার করা হয়েছে ইয়াবাসহ বিপুল পরিমাণ মাদকদ্রব্য।
ভোলা পৌরসভার মেয়র আলহাজ্ব মোহাম্মদ মনিরুজ্জামান মনির মাদক থেকে নিরুৎসাহিত করে মাদকের বিরুদ্ধে কঠোরভাবে হুশিয়ারি দিয়েছেন। তিনি অনেক মাদকসেবীকে আটক করে পুলিশের কাছে সোপর্দ করেছেন। ভোলা সদর আসনের এমপি তোফায়েল আহমেদও ভোলায় মাদক নিয়ন্ত্রণে পুলিশের প্রতি কঠোর নির্দেশনা দিয়েছেন। পুলিশও মাদকের বিরুদ্ধে সোচ্চার। পুলিশ মাদকের বিরুদ্ধে অভিযান চালিয়ে মাদক ব্যবসায়ীদের আটক করছে প্রায় প্রতিনিয়ত। উদ্ধার করছে বিপুল পরিমাণ মাদকদ্রব্য। মামলা দায়ের করে কারাগারে পাঠাচ্ছে গ্রেপ্তারকৃত মাদক ব্যবসায়ী ও মাদকসেবীদের। তবু্ও যেন থেমে নেই মাদক বিকিকিনি। পুলিশের চোখ ফাঁকি দিয়ে কোরবানির ঈদকে সামনে রেখে ভোলায় বীরদর্পে মাদক ব্যবসা চালিয়ে যাচ্ছে মাদক ব্যবসায়ীরা। ভোলা এখন যেন মাদকের স্বর্গরাজ্যে পরিনত হয়েছে।
করোনায় বিধিনিষেধের মধ্যেও ভোলায় মাদক ব্যবসায়ীদের ব্যবসা নিয়মিত চলছে বলে স্বীকার করে মাদকদ্রব্য নিয়ন্ত্রণ অধিদপ্তর ভোলা অফিসের উপপরিচালক মোঃ নাছির উদ্দিন বৃহস্পতিবার সকালে জানান, করোনা ও লকডাউনের মধ্যেও মাদক বেচাকেনা চলছে। থেমে নেই মাদক ব্যবসায়ীদের মাদক বেচাকেনা। তাই লকডাউনে অফিস বন্ধের মধ্যেও আমাদের অফিস করতে হয়। এবং স্বাস্থবিধি মেনে আমাদের কাজ করতে হয়। তিনি বলেন, প্রতি মাসেই ৮-১০ টা করে মাদকের মামলা হচ্ছে। এমন কোন মাস নেই যে মাসে মাদকের মামলা হয়নি। মাদকসহ ১০ জন পর্যন্ত মাদক ব্যবসায়ী গ্রেপ্তার হচ্ছে। এতেই বুঝা যাচ্ছে করোনা ও লকডাউনের বিধিনিষেধের মধ্যেও মাদক ব্যবসায়ীদের ব্যবসা থেমে নেই। তারা তাদের কার্যক্রম চালিয়ে যাচ্ছে। তিনি আরও বলেন, এ ব্যাপারে লকডাউন ও করোনা পরিস্থিতিতেও মাদকদ্রব্য নিয়ন্ত্রণ অধিদপ্তরসহ সরকারের আইনপ্রয়োগকারী সব সংস্থারই কিছু না কিছু মামলা হচ্ছে। আমরাও আমাদের কার্যক্রম চালিয়ে যাচ্ছি। পাশাপাশি এ বিষয়ে জনগণকে সচেতন হওয়ার জন্য বিভিন্ন প্রচারনা চালানো হচ্ছে।
ভোলা ডিবির ওসি মোঃ শহিদুল ইসলাম বলেন, ভোলার চারিদিকেই নদী। তাই, করোনা কিংবা লকডাউনের মধ্যেও বিভিন্ন রুটে মাদকদ্রব্য আসছে। তিনি বলেন, কিছুদিন আগেও একটি প্রাইভেটকার থেকে মাদকসহ মাদক ব্যবসায়ীকে গ্রেপ্তার করা হয়েছে। ভোলায় একদিকে যেমন মাদক ব্যবসা চলছে, অন্যদিকে আমাদের মাদকবিরোধী অভিযানও চলছে। বহু মাদক ব্যবসায়ী গ্রেপ্তার হচ্ছে। উদ্ধার করা হচ্ছে বিপুলসংখ্যক মাদকদ্রব্য।
এ ব্যপারে ভোলার অতিরিক্ত পুলিশ সুপার আবুল কালাম আজাদ বলেন, মাদকের বিষয়ে আমাদের মাননীয় প্রধানমন্ত্রী ও আইজিপি মহোদয় থেকে জিরো টলারেন্স নির্দেশনা রয়েছে। তাই ঈদ কিংবা বিশেষ দিন উপলক্ষে আমরা বিশেষ অভিযানও চালু রাখছি। ভোলায় মাদকসহ সব অপরাধ নিয়ন্ত্রণে আমরা সর্বোচ্চ চেষ্টা চালিয়ে যাচ্ছি।

আপনার মন্তব্য এই বক্সে লিখুন

উপদেষ্টা: মো.নকীব তালুকদার
উপদেষ্টা সম্পাদক: আবুল কালাম আজাদ,সাংগঠনিক সম্পাদক,বাংলাদেশ মফস্বল সাংবাদিক ফোরাম(বিএমএসএফ) ঢাকা।
ব্যবস্থাপনা সম্পাদক-মো.জাহিদুল ইসলাম দুলাল,সভাপতি লালমোহন জার্নালিষ্ট ফোরাম,ভোলা।
সম্পাদক: মো.শিমুল চৌধুরী
প্রকাশক:আরিফুর রহমান(রাহাত)
অফিস: ৭২৪,১ম তলা প্রেসক্লাব ভবন,ভোলা।
লালমোহন অফিস: ১২ নং ওয়ার্ড লালমোহন পৌরসভা,ভোলা।
বার্তা কক্ষ ই-মেইল: [email protected]
মোবাইল: ০১৭১৫-২৬১৬৪৫

প্রতিষ্ঠাতা: মোঃ মহির উদ্দিন (মাহিম)

কারিগরি সহায়তা: Next Tech

শিরোনাম :
★★ লালমোহনে পূর্ব শত্রুতার জের ধরে ১জনকে পিটিয়ে আহত করার অভিযোগ ★★ শেখ কামাল সামাজিক কর্মে তরুণদের নেতৃত্ব দেওয়ার উদ্যোগ নিয়েছিলেন- এমপি শাওন ★★ শহীদ শেখ কামাল ছিলেন বাংলাদেশের আধুনিক ক্রীড়া ও সংস্কৃতি আন্দোলনের অন্যতম পথিকৃৎ-এমপি শাওন ★★ স্কুলের মাঠে ব্লেট ও কাঁচ ভাঙা দিয়ে খেলাধুলায় বাঁধা! ★★ তরিকুল আলম চৌধুরীর সহধর্মিণীর মৃত্যুতে হলি ফ্যামিলি হাসপাতালের শোক ★★ ভোলায়, ২৪ ঘন্টায় করোনায় আরও ১৬৫ জন আক্রান্ত ★★ নারীনেত্রী হেলেনার বিরুদ্ধে চাঁদাবাজির মামলা করছেন তুহিন খন্দকার ★★ লালমোহনে সাংবাদিকদের রোগ মুক্তি কামনা করে দোয়া মোনাজাত অনুষ্ঠিত ★★ লালমোহনে প্রতিপক্ষের হামলা ২০জনকে পিটিয়ে আহত করার অভিযোগ ★★ ভোলায় স্বাস্থ্যবিধি না মানায় ৩২ জনের বিরুদ্ধে মামলা, ৩২ জনকে ২২ হাজার ৭০০ টাকা জরিমানা