বৃহস্পতিবার, রাত ১০:১৭, ২১শে শ্রাবণ, ১৪২৮ বঙ্গাব্দ, ২৬শে জিলহজ, ১৪৪২ হিজরি
ভোলা ট্রিবিউনের পক্ষ হতে সকলকে জানাই প্রাণঢালা অভিনন্দন ও শুভেচ্ছা।
জাতীয় | আন্তর্জাতিক | ভোলা সদর | দৌলতখান | বোরহানউদ্দিন | লালমোহন | তজুমুদ্দিন | চরফ্যাশন | মনপুরা | ভোলার ইতিহাস ঐতিহ্য | বিশেষ সাক্ষাৎকার | প্রবাসীদের কথা | পাঠক কলাম |

ভোলায় যাত্রীবাহী বাস চলাচল বন্ধ, যাত্রীদের হয়রানি, বিকল্প বাহন দিয়ে ছুটছে মানুষ

আপডেট : জুন, ২৮, ২০২১, ৯:৩০ অপরাহ্ণ

:

শিমুল চৌধুরী, ভোলাঃ
করোনাভাইরাসের সংক্রমণ বেড়ে যাওয়ায় ১ জুলাই বৃহস্পতিবার থেকে এক সপ্তাহের জন্য সারাদেশে সর্বাত্মক লকডাউন শুরু হবে। ফলে রাজধানী ঢাকা থেকে ভোলায় ছুটে আসছে ঘরমুখো মানুষ। যেন মানুষের ঢল নেমেছে। যেমনটা দেখা গেছে ঈদে। কেউ লঞ্চে উঠে আবার কেউবা সড়ক পথে ভোলার নিজ গ্রামে ছুটে আসছে তারা। এর মধ্যে বেশির ভাগ মানুষ আসছে লক্ষ্মীপুর মজু চৌধুরী ঘাট হয়ে ভোলার ইলিশা ফেরিঘাট দিয়ে। এ অবস্থায় লঞ্চে, সিট্রাকে, ফেরিতে যাত্রীদের উপচেপড়া ভিড় দেখা গেছে। অনেক যাত্রী লঞ্চ না পেয়ে বিকল্প পথে আসায় ভোগান্তির শিকার হচ্ছেন।
এ সময় অনেক যাত্রী সামাজিক দূরত্ব ও স্বাস্থ্যবিধি না মানায় করোনার সংক্রমণের ঝুঁকির আশঙ্কাও রয়েছে।
অন্যদিকে, ভোলা-চরফ্যাশন আঞ্চলিক মহাসড়কে যাত্রীবাহী বাস চলাচল বন্ধ থাকায় যাত্রীরা সিএনজি, মাইক্রোবাস, ব্যাটারিচালিত অটোরিকশা, এম্বুলেন্স, মোটরসাইকেলে যে যেভাবে পারছে ছুটে চলেছে তাদের গন্তব্যে।
২৮ জুন সোমবার সকাল থেকে দুপুর পর্যন্ত এমন চিত্র দেখা গেছে ভোলা সদর উপজেলার ইলিশা ফেরিঘাট ও বীরশ্রেষ্ঠ মোস্তফা কামাল বাস টার্মিনালে।
সরেজমিনে বীরশ্রেষ্ঠ মোস্তফা কামাল বাস টার্মিনালে গিয়ে দেখা যায়, সেখানকার বেশিরভাগ যাত্রী ঘরমুখো। ভোলা-চরফ্যাশন আঞ্চলিক মহাসড়কে যাত্রীবাহী বাস বন্ধ থাকায় অতিরিক্ত ভাড়ায় মাইক্রোবাস, সিএনজি, ব্যাটারীচালিত অটোরিকশা ও মোটরসাইকেলে করে যাত্রীরা গন্তব্যের পথে রওনা হচ্ছেন। কেউবা পিক-আপে করেও ছুটে চলেছেন বাড়িতে। আর বাসকাউন্টার ছিল বন্ধ। বাস কাউন্টারের সামনে বসে অলস সময় কাটাচ্ছেন বাস শ্রমিক ইব্রাহিম হোসেনসহ অন্ততঃ ৪ বাসশ্রমিক। তারা বলেন, বাস বন্ধ থাকায় আমরা খুব কষ্টে আছি। এখন আমরা অলস সময় কাটাচ্ছি। সারিতে সারিতে বীরশ্রেষ্ঠ মোস্তাফা কামাল বাসটার্মিনালে রাখা হয়েছে যাত্রীবাহী বাসগুলো।
এ ব্যাপারে বাস মালিক সমিতির পক্ষ থেকে ট্রাফিকের দায়িত্বে নিয়োজিত সালাউদ্দিন বলেন, লকডাউনের ঘোষণায় সেমবার সকাল থেকে দুপুর পর্যন্ত প্রচুর যাত্রী ভোলার বীরশ্রেষ্ঠ মোস্তফা কামাল বাসটার্মিনাল থেকে  দক্ষিণের উপজেলা চরফ্যাশন, লালমোহন, তজুমদ্দিন, মনপুরা, বোরহানউদ্দিন ও দৌলতখানের বিভিন্ন এলাকায় মাইক্রোবাস, সিএনজি, ব্যাটারীচালিত অটোরিকশা ও মোটরসাইকেলে করে  তাদের গন্তব্যের পথে ছুটে চলেছেন। বীরশ্রেষ্ঠ মোস্তাফা কামাল বাসটার্মিনালে দুপুর দেড়টার দিকে দেখা গেছে শকিনা বেগম নামের এক মধ্যবয়সী নারী বসে রয়েছেন। দরিদ্র এ নারী জানতেন না যে সোমবার থেকে সারাদেশে গণপরিবহন বন্ধ। তাই, তার উদ্দেশ্য ছিল চট্টগ্রাম মেয়ে ও জামাই বাড়িতে যাবেন। তাই, চরফ্যাশন উপজেলার শশিভূষণ থানা থেকে বোরাকে (ব্যাটারিচালিত অটোরিকশায়) চড়ে ভোলা বাসস্ট্যান্ডে এসে জানতে পারেন যে বাস চলাচল বন্ধ। শকিনা বলেন, আমার মেয়ে অসুস্থ। মেয়ের ডেলিভারির খবর পেয়ে চট্টগ্রাম যাইতে চাইছিলাম। অহন আর যামুনা। অহন আবার বোরাকে চরে বাড়ি যামুগিয়া।
শাহে আলম নামের এক বৃদ্ধ তার স্ত্রী মফুয়াকে নিয়ে বরিশাল থেকে ভোলা বীরশ্রেষ্ঠ মোস্তাফা কামাল বাসটার্মিনাল এসেছেন লালমোহন উপজেলায় বাড়ি যাওয়ার উদ্দেশ্যে। কিন্তু যাত্রীবাহী বাস চলাচল বন্ধ থাকায় এখন অতিরিক্ত ভাড়া ১৩০ টাকা দিয়ে সিএনজিতে উঠে লালমোহন যাবেন।
এদিকে যাত্রীবাহী বাস চলাচল বন্ধ থাকার সূযোগে মাইক্রোবাস, সিএনজি, ব্যাটারীচালিত অটোরিকশা ও মোটরসাইকেলে অতিরিক্ত ভাড়ায় যাত্রী বহন করছে বলে অভিযোগ যাত্রীদের। তবে, যাত্রীদের সেই অভিযোগ অস্বীকার করে আলাউদ্দিন নামের এক সিএনজি চালক বলেন, আমরা যাত্রীদের কাছ থেকে অতিরিক্ত ভাড়া নিচ্ছি না। তিনি আরও বলেন, ভোলা থেকে লালমোহন পর্যন্ত একজন যাত্রীর কাছ থেকে ডাইরেক্ট বাসের ভাড়া নিচ্ছে ১৪০ টাকা। আর আমরা নিচ্ছি ১২০ টাকা থেকে ১৩০ টাকা।
এ ব্যাপারে বাস মালিক ও ভোলা জেলা বাস ও মিনিবাড মালিক সমিতির কার্যনির্বাহী কমিটির সদস্য মোঃ সালাউদ্দীন বলেন, ভোলা থেকে লালমোহন পর্যন্ত একজন যাত্রীর কাছ থেকে করোনার আগে ডাইরেক্ট বাসের ভাড়া ৯০ টাকা করে নেয়া হতো। এখন সামাজিক দূরত্বের কারনে নেওয়া হচ্ছে ১৪০ টাকা। কিন্তু সিএনজি বা অটোরিকশায় যাত্রী বহনে মানা হচ্ছে না কোন সামাজিক দূরত্ব।
ভোলার বীরশ্রেষ্ঠ মোস্তাফা কামাল বাসটার্মিনালে সরেজমিনে গিয়েও দেখা গেছে, সিএনজি, অটোরিকশা ও মোটরসাইকেলে যাত্রী বহনে সামাজিক দূরত্ব মানছে না অনেকেই। অনেক যাত্রী ও চালকের মুখে মাস্কও পড়েননি। এতে করোনা সংক্রমণ বাড়ার আশঙ্কাও রয়েছে।

আপনার মন্তব্য এই বক্সে লিখুন

উপদেষ্টা: মো.নকীব তালুকদার
উপদেষ্টা সম্পাদক: আবুল কালাম আজাদ,সাংগঠনিক সম্পাদক,বাংলাদেশ মফস্বল সাংবাদিক ফোরাম(বিএমএসএফ) ঢাকা।
ব্যবস্থাপনা সম্পাদক-মো.জাহিদুল ইসলাম দুলাল,সভাপতি লালমোহন জার্নালিষ্ট ফোরাম,ভোলা।
সম্পাদক: মো.শিমুল চৌধুরী
প্রকাশক:আরিফুর রহমান(রাহাত)
অফিস: ৭২৪,১ম তলা প্রেসক্লাব ভবন,ভোলা।
লালমোহন অফিস: ১২ নং ওয়ার্ড লালমোহন পৌরসভা,ভোলা।
বার্তা কক্ষ ই-মেইল: [email protected]
মোবাইল: ০১৭১৫-২৬১৬৪৫

প্রতিষ্ঠাতা: মোঃ মহির উদ্দিন (মাহিম)

কারিগরি সহায়তা: Next Tech

শিরোনাম :
★★ লালমোহনে পূর্ব শত্রুতার জের ধরে ১জনকে পিটিয়ে আহত করার অভিযোগ ★★ শেখ কামাল সামাজিক কর্মে তরুণদের নেতৃত্ব দেওয়ার উদ্যোগ নিয়েছিলেন- এমপি শাওন ★★ শহীদ শেখ কামাল ছিলেন বাংলাদেশের আধুনিক ক্রীড়া ও সংস্কৃতি আন্দোলনের অন্যতম পথিকৃৎ-এমপি শাওন ★★ স্কুলের মাঠে ব্লেট ও কাঁচ ভাঙা দিয়ে খেলাধুলায় বাঁধা! ★★ তরিকুল আলম চৌধুরীর সহধর্মিণীর মৃত্যুতে হলি ফ্যামিলি হাসপাতালের শোক ★★ ভোলায়, ২৪ ঘন্টায় করোনায় আরও ১৬৫ জন আক্রান্ত ★★ নারীনেত্রী হেলেনার বিরুদ্ধে চাঁদাবাজির মামলা করছেন তুহিন খন্দকার ★★ লালমোহনে সাংবাদিকদের রোগ মুক্তি কামনা করে দোয়া মোনাজাত অনুষ্ঠিত ★★ লালমোহনে প্রতিপক্ষের হামলা ২০জনকে পিটিয়ে আহত করার অভিযোগ ★★ ভোলায় স্বাস্থ্যবিধি না মানায় ৩২ জনের বিরুদ্ধে মামলা, ৩২ জনকে ২২ হাজার ৭০০ টাকা জরিমানা