শুক্রবার, ভোর ৫:২০, ২২শে শ্রাবণ, ১৪২৮ বঙ্গাব্দ, ২৭শে জিলহজ, ১৪৪২ হিজরি
ভোলা ট্রিবিউনের পক্ষ হতে সকলকে জানাই প্রাণঢালা অভিনন্দন ও শুভেচ্ছা।
জাতীয় | আন্তর্জাতিক | ভোলা সদর | দৌলতখান | বোরহানউদ্দিন | লালমোহন | তজুমুদ্দিন | চরফ্যাশন | মনপুরা | ভোলার ইতিহাস ঐতিহ্য | বিশেষ সাক্ষাৎকার | প্রবাসীদের কথা | পাঠক কলাম |

উত্তপ্ত হয়ে উঠছে, ভোলার ইউপি নির্বাচন, আচরণবিধি ভঙ্গের অভিযোগ

আপডেট : জুন, ১৮, ২০২১, ৬:৪১ অপরাহ্ণ

:

শিমুল চৌধুরী:
শপষ মুহূর্তে উত্তপ্ত হয়ে উঠছে উপকূলীয় দ্বীপ জেলা ভোলার ইউনিয়ন পরিষদ নির্বাচন। ইউপি নির্বাচনকে কেন্দ্র করে সংঘাতে জড়িয়ে পড়ছে প্রার্থী ও তাদের কর্মী-সমর্থকরা।
বিশেষ করে জেলার সর্ব দক্ষিণের উপজেলা চরফ্যাশন ও বিচ্ছিন্ন-দুর্গম দ্বীপ উপজেলা মনপুরার চেয়ারম্যান-মেম্বার প্রার্থী ও তাদের কর্মী-সমর্থকদের মধ্যে সহিংসতা বাড়ছে। তারা একে অপরের বিরুদ্ধে হামলা পাল্টা হামলা, হুমকি-ধামকি ও আচরণবিধি ভঙ্গের অভিযোগ করছেন। এতে করে সাধারণ ভোটারদের মধ্যে কিছুটা আতঙ্ক বিরাজ করছে। তারা সুষ্ঠু ও নিরপেক্ষ নির্বাচন নিয়েও শঙ্কিত। এ দুই ইউনিয়নে সুষ্ঠু ও নিরপেক্ষ নির্বাচনের দাবি করছে প্রার্থী ও ভোটাররা। তবে, আসন্ন ইউনিয়ন পরিষদ নির্বাচন শান্তিপূর্ণ, সুষ্ঠু ও নিরপেক্ষ হওয়ার ব্যাপারে আশাবাদী প্রশাসনের।
নির্বাচন অফিস সূত্র থেকে জানা গেছে, আগামী ২১ জুন ভোলার চরফ্যাশন উপজেলার চর মাদ্রাজ, জাহানপুর, হাজারী গঞ্জ, এওয়াজপুর, চরকলমী ও মনপুরা উপজেলার মনপুরা উপজেলার উপজেলা সদর- হাজীর হাট ইউনিয়ন এবং দক্ষিণ সাকুচিয়া ইউনিয়নে ইউপি নির্বাচন অনুষ্ঠিত হবে।
এর মধ্যে চরফ্যাশন উপজেলার চর মাদ্রাজ, জাহানপুর, হাজারী গঞ্জ, এওয়াজপুর, চরকলমী ইউনিয়নের চেয়ারম্যান প্রার্থীরা বিনা প্রতিদ্বন্দ্বিতায় চেয়ারম্যান নির্বাচিত হয়েছেন। তবে, ওই সব ইউনিয়নে মেম্বার প্রার্থী ও কর্মী-সমর্থকদের মধ্যে সংঘর্ষের ঘটনা ঘটেছে।
নির্বাচনের দিন যত ঘনিয়ে আসছে নির্বাচনকে কেন্দ্র করে নির্বাচনী মাঠ ততই উত্তপ্ত হয়ে উঠছে। বাড়ছে সহিংসতা ও শঙ্কা।
নির্বাচনে মনপুরা উপজেলার হাজীর হাট ইউনিয়নে ক্ষমতাসীন দল আওয়ামী লীগের দলীয় মনোনয়ন পেয়ে নৌকার প্রার্থী হয়েছেন শাহরিয়ার দ্বীপক চৌধুরী। এ ইউনিয়নে আওয়ামী লীগের বিদ্রোহী প্রার্থী হয়ে আনারস প্রতিক নিয়ে নির্বাচনে প্রতিদ্বন্দ্বিতা করছেন নিজাম উদ্দিন হাওলাদার। দক্ষিণ সাকুচিয়া ইউনিয়নে আওয়ামী লীগের মনোনয়ন পেয়ে নৌকা প্রতিকের প্রার্থী হয়েছেন অলি উল্লাহ কাজল। দলের বিদ্রোহী প্রার্থী হিসাবে আনারস প্রতিকে প্রতিদ্বন্দ্বিতা করছেন অহিদুর রহমান।
এ উপজেলায় ক্ষমতাসীন দলের বিদ্রোহী প্রার্থী নির্বাচনে প্রতিদ্বন্দ্বিতা করায় প্রার্থী ও তাদের কর্মী-সমর্থকদের মধ্যে  উত্তেজনা বিরাজ করছে। ক্ষমতাসীন দলের প্রার্থীর বিরুদ্ধে হুমকি-ধামকির অভিযোগ উঠেছে।
গত ১৭ জুন বৃহস্পতিবার ভোলা প্রেসক্লাবে এমন অভিযোগ করেছেন মনপুরা উপজেলার হাজিরহাট ইউনিয়নের চেয়ারম্যান প্রার্থী নুরুল ইসলাম এবং মেম্বার প্রার্থী মো. নাসির উদ্দিন। মনপুরা ভোট অধিকার বাস্তবায়ন কমিটির ব্যানারে তারা এ সংবাদ সম্মেলন করেন। সংবাদ সম্মেলনে লিখিত বক্তব্য পাঠ করে চেয়ারম্যান প্রার্থী নুরুল ইসলাম ও মেম্বার প্রার্থী মো. নাসির উদ্দিন অভিযোগ করে বলেন, গত ২৫ জুন আওয়াৃী লীগদলীয় প্রার্থী দিপক চৌধুরী বাহিনীর হামলার শিকার হয়ে ৫ জন হাসপাতালে ভর্তি রয়েছেন। মনপুরার পুলিশ প্রশাসন নিরব দর্শকের ভূমিকা পালন করায় সন্ত্রাসীরা নির্বাচন বানচালের চেষ্টা করছে বলেও অভিযোগ করেন তারা। সংবাদ সম্মেলনে তারা আরও অভিযোগ করেন, ২০০১ সালে জামায়াত বিএনপি আমলে যারা আওয়ামী লীগের নেতা কর্মীদের ওপর অত্যাচার নির্যাতন করেছে এখনো তারা আওয়ামী লীগের নাম ভাঙিয়ে হামলা ও মারধর করছে। ক্ষমতাসীন দলের প্রার্থীর বিরুদ্ধে নির্বাচনে আচরণবিধি ভঙ্গেরও অভিযোগ করা হয় সংবাদ সম্মেলনে।
এ সময় প্রার্থীরা আগামী ২১ জুন অনুষ্ঠিতব্য নির্বাচন সুষ্ঠু ও শান্তিপূর্ণ পরিবেশে সম্পন্ন করার দাবি জানান।
অপরদিকে চরফ্যাশনের আসন্ন ইউপি নির্বাচনেও আচরণবিধি লঙ্ঘনের অভিযোগ পাওয়া গেছে প্রার্থীদের বিরুদ্ধে। গত ১৭ জুন বৃহস্পতিবার উপজেলার চর মাদ্রাজ ইউনিয়নের ৭ নং ওয়ার্ডের ফুটবল র্মাকার ইউপি সদস্য পদপ্রার্থী আমজাদ হোসেন শাহীন নির্বাচন আচরণবিধি লংঙ্গন করে বুধবার রাত ৯ টার পরে মটর বাইকে ও ট্রাকযোগে শোডাউন করার অপরাধে ভ্রাম্যমান আদালত ১০ হাজার টাকা জরিমানা আদায় করেন।
ভ্রাম্যমান আদালতের নির্বাহী ম্যাজিস্ট্রেট ও সহকারী কমিশনার (ভূমি) রিপন বিশ্বাস এ জরিমানা করেন।
নির্বাচনকে কেন্দ্র করে এ উপজেলার মেম্বার প্রার্থীর কর্মী-সমর্থকদের মধ্যে হামলা-ভাংচুরের ঘটনা ঘটেছে। গত ১২ জুন উপজেলার চর মাদ্রাজ ইউনিয়নের ৪ নং ওয়ার্ডের মেম্বার প্রার্থী মনির হোসেন বাজারে নির্বাচনী প্রচারকালে প্রতিপক্ষ প্রার্থী লুত্ফুর রহমান দেওয়ানের নেতৃত্বে হামলার অভিযোগ পাওয়া গেছে। এ সময় মনির হোসেনের প্রচার মাইক ভাঙচুর ও তার সমর্থক সবুজ, শাহিন, মাহবুব আহত হয়েছেন। আহতদের চরফ্যাশন হাসপাতালে ভর্তি করা হয়েছে। আহত মোরগ মার্কার প্রার্থী মনির হোসেন অভিযোগ করে বলেন – ওই দিন বিকেলে স্লুইস বাজারে তার মোরগ মার্কার গনসংযোগ কালে প্রতিপক্ষ প্রার্থী লুত্ফুর রহমান দেওয়ানের নেতৃত্বে সন্ত্রাসীরা তার ওপর হামলা করে এবং প্রচার মাইক ভাঙচুর করে। এ সময় তার সমর্থক সবুজ, শাহিন, মাহবুবকে পিটিয়ে আহত করে একটি দোকান ঘরে অবরুদ্ধ করে রাখে। খবর পেয়ে পুলিশ তাদের উদ্ধার করে।
এ ব্যাপারে নির্বাচন অফিসার ও রিটার্নিং অফিসার রফিকুল ইসলাম আজ শুক্রবার সকালে এ প্রতিনিধিকে জানান, ইউপি নির্বাচনে টুকটাক বিচ্ছিন্ন ঘটনা ঘটবেই। আমরাও শুনেছি বিভিন্ন এলাকায় কিছু সমস্যা হচ্ছে। আমরাও ব্যবস্থা নিচ্ছি। তিনি আরও বলেন, নির্বাচনের আর মাত্র ২ দিন বাকি। কালকের পর এমনিতেই শান্ত হয়ে যাবে। এ ছাড়া নির্বাচন সুষ্ঠু, নিরপেক্ষ ও শান্তিপূর্ণ করার ব্যাপারে আমাদের সর্বাত্মক চেষ্টা রয়েছে। আমরা ইতিমধ্যেই সব প্রার্থীদের সাথে মতবিনিময় করেছি।
এদিকে আসন্ন ইউপি নির্বাচন সুষ্ঠু ও নিরপেক্ষ হবে বলে জানিয়েছেন ভোলার  অতিরিক্ত পুলিশ সুপার আবুল কালাম আজাদ। নির্বাচনকে সামনে রেখে গত ১৭ জুন তজুমদ্দিন উপজেলার বিভিন্ন ইউনিয়নের প্রতিদ্বন্দ্বি প্রার্থীদের নিয়ে এক মতবিনিময় সভায় তিনি এ কথা বলেন। তিনি বলেন,সুষ্ঠু নির্বাচন অনুষ্ঠানে পুলিশের ভূমিকা থাকবে সবচেয়ে গুরুত্বপূর্ণ। নিরপেক্ষ নির্বাচন পরিচালনার লক্ষে পুলিশের পক্ষ থেকে নেওয়া হয়েছে কঠোর পদক্ষেপ।
এ সময় তিনি আইন-শৃঙ্খলা স্বাভাবিক রাখার জন্য সর্বাত্মক আয়োজনের লক্ষ্যে তজুমদ্দিন উপজেলার বিভিন্ন নির্বাচন কেন্দ্র পরিদর্শন করেন।

আপনার মন্তব্য এই বক্সে লিখুন

উপদেষ্টা: মো.নকীব তালুকদার
উপদেষ্টা সম্পাদক: আবুল কালাম আজাদ,সাংগঠনিক সম্পাদক,বাংলাদেশ মফস্বল সাংবাদিক ফোরাম(বিএমএসএফ) ঢাকা।
ব্যবস্থাপনা সম্পাদক-মো.জাহিদুল ইসলাম দুলাল,সভাপতি লালমোহন জার্নালিষ্ট ফোরাম,ভোলা।
সম্পাদক: মো.শিমুল চৌধুরী
প্রকাশক:আরিফুর রহমান(রাহাত)
অফিস: ৭২৪,১ম তলা প্রেসক্লাব ভবন,ভোলা।
লালমোহন অফিস: ১২ নং ওয়ার্ড লালমোহন পৌরসভা,ভোলা।
বার্তা কক্ষ ই-মেইল: [email protected]
মোবাইল: ০১৭১৫-২৬১৬৪৫

প্রতিষ্ঠাতা: মোঃ মহির উদ্দিন (মাহিম)

কারিগরি সহায়তা: Next Tech

শিরোনাম :
★★ লালমোহনে পূর্ব শত্রুতার জের ধরে ১জনকে পিটিয়ে আহত করার অভিযোগ ★★ শেখ কামাল সামাজিক কর্মে তরুণদের নেতৃত্ব দেওয়ার উদ্যোগ নিয়েছিলেন- এমপি শাওন ★★ শহীদ শেখ কামাল ছিলেন বাংলাদেশের আধুনিক ক্রীড়া ও সংস্কৃতি আন্দোলনের অন্যতম পথিকৃৎ-এমপি শাওন ★★ স্কুলের মাঠে ব্লেট ও কাঁচ ভাঙা দিয়ে খেলাধুলায় বাঁধা! ★★ তরিকুল আলম চৌধুরীর সহধর্মিণীর মৃত্যুতে হলি ফ্যামিলি হাসপাতালের শোক ★★ ভোলায়, ২৪ ঘন্টায় করোনায় আরও ১৬৫ জন আক্রান্ত ★★ নারীনেত্রী হেলেনার বিরুদ্ধে চাঁদাবাজির মামলা করছেন তুহিন খন্দকার ★★ লালমোহনে সাংবাদিকদের রোগ মুক্তি কামনা করে দোয়া মোনাজাত অনুষ্ঠিত ★★ লালমোহনে প্রতিপক্ষের হামলা ২০জনকে পিটিয়ে আহত করার অভিযোগ ★★ ভোলায় স্বাস্থ্যবিধি না মানায় ৩২ জনের বিরুদ্ধে মামলা, ৩২ জনকে ২২ হাজার ৭০০ টাকা জরিমানা