শুক্রবার, সকাল ৬:০৯, ২২শে শ্রাবণ, ১৪২৮ বঙ্গাব্দ, ২৭শে জিলহজ, ১৪৪২ হিজরি
ভোলা ট্রিবিউনের পক্ষ হতে সকলকে জানাই প্রাণঢালা অভিনন্দন ও শুভেচ্ছা।
জাতীয় | আন্তর্জাতিক | ভোলা সদর | দৌলতখান | বোরহানউদ্দিন | লালমোহন | তজুমুদ্দিন | চরফ্যাশন | মনপুরা | ভোলার ইতিহাস ঐতিহ্য | বিশেষ সাক্ষাৎকার | প্রবাসীদের কথা | পাঠক কলাম |

ভোলায় প্রধানমন্ত্রীর ঘর পাচ্ছে ৮৯১ জন ভূমিহীন 

আপডেট : জুন, ১৭, ২০২১, ১০:১৪ অপরাহ্ণ

:

শিমুল চৌধুরী।।
ভোলায় ৮৯১ ভূমিহীন ও গৃহহীন পরিবার তাদের স্বপ্নের ঠিকানা পেতে যাচ্ছে। মুজিববর্ষে প্রধানমন্ত্রীর দেয়া এসব ঘর পেয়ে খুশি তারা। বছরের পর বছর ভাঙা ঘরে সন্তানদের নিয়ে কষ্টে জীবন যাপন করা এসব পরিবার বিনামূল্যে ঘর পেয়ে আবেগ-আপ্লুত।
মুজিব শতবর্ষ উপলক্ষ্যে সারাদেশের মত উপকূলীয় দ্বীপ জেলা ভোলায়ও ভূমিহীন ও গৃহহীন পরিবারের জন্য নির্মিত হচ্ছে ঘর। ইতোমধ্যে ১ম পর্যায় ৫২০ টি ঘর ও সাথে জমির কাগজপত্রের মালিকানা বুঝিয়ে দেওয়া হয়েছে। এর মধ্যে ভোলা সদর উপজেলায় ১৮২ টি, দৌলতখান উপজেলায় ৪২ টি, বোরহানউদ্দিন উপজেলায় ২৮ টি, তজুমদ্দিন উপজেলায় ১৮ টি, লালমোহন উপজেলায় ২০ টি, চরফ্যাশন উপজেলায় ৩০ টি ও মনপুরা উপজেলায় ২০০ জন ভূমিহীন ও গৃহহীন পরিবারকে তাদের ঘর ও জমির কাগজপত্রের মালিকানা বুঝিয়ে দেওয়া হয়। করা হয়েছে পুনর্বাসিত। তাদের অধিকাংশ ভূমিহীন ও গৃহহীন পরিবারকে বিদ্যুৎ সরবরাহ এবং বিশুদ্ধ পানি সরবরাহের জন্য গভীর নলকূপের ব্যবস্থা করা হয়েছে।
২য় পর্যায় ৩৭১ জন ভূমিহীন ও গৃহহীন পরিবারের জন্য ৩৭১ টি ঘর বরাদ্দ দেওয়া হচ্ছে। এর মধ্যে ভোলা সদর উপজেলায় ৫৫ টি, দৌলতখান উপজেলায় ২০ টি, বোরহানউদ্দিন উপজেলায় ১৬ টি, তজুমদ্দিন উপজেলায়  ১৫০ টি, লালমোহন উপজেলায় ২০ টি, চরফ্যাশন উপজেলায় ৬০ টি ও মনপুরা উপজেলায় ২৫ টি ঘর বরাদ্দ দেওয়া হয়েছে। ২য় পর্যায় বরাদ্দকৃত ৩৭১ টি ঘরের মধ্যে নির্মিত হয়েছে ২৫৮ টি। এবং নির্মানাধীন রয়েছে ১১৩ টি। ২য় পর্যায় নির্মিত সুবিধাভোগীদের ঘরের জমি বরাদ্দ, রেজিস্ট্রেশন, ভুমি অফিস থেকে মিউটেশন কার্যক্রম সম্পন্ন করে তা হস্তান্তর উপযোগী করা হয়েছে।
ভূমিহীন ও গৃহহীন পরিবারের জন্য বরাদ্দকৃত এসব ঘর আগামী ২০ জুন তাদের কাছে হস্তান্তর করা হবে। প্রধানমন্ত্রী শেখ হাসিনা ভিডিও কনফারেন্সের মাধ্যমে আনুষ্ঠানিক ভাবে হস্তান্তর করবেন।
বৃহস্পতিবার সকাল ১১টায় ভোলা জেলা প্রশাসকের সম্মেলন কক্ষে এক প্রেস ব্রিফিংয়ে জেলা প্রশাসক মোঃ তৌফিক-ই-লাহী চৌধুরী সাংবাদিকদের এ তথ্য জানান।
এ সময় জেলা প্রশাসক বলেন, প্রধানমন্ত্রীর দেওয়া বিনামূল্যে ঘর ও ঘরের সাথে জমির কাগজপত্রের মালিকানা পেয়ে ভীষণ খুশি এসব গৃহহীন ও ভূমিহীন পরিবার। বিনামূল্যে এসব ঘর পেয়ে আনন্দে আপ্লুত সুবিধাভোগীরা। তাদের অনেকেরই কাছে এরকম একটি ঘরের মালিক হওয়া ছিল স্বপ্নের মতো। অবশেষে তাদের এ স্বপ্ন পুরণ করেছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা।
প্রধানমন্ত্রীর আশ্রয়ণ প্রকল্পের মাধ্যমে নিজেদের স্থায়ী ঠিকানা হওয়ায় খুশি দারিদ্রপীড়িত জনপদের ভূমিহীন ও গৃহহীনরা। নিজেদের মাথা গোজার ঠাই করে দেয়ায় প্রধানমন্ত্রীর জন্য প্রাণ খুলে দোয়াও করছেন অনেকে। ঘর পেয়ে এসব সুবিধাভোগী পরিবার অর্থনীতির মূল চালিকা শক্তি হিসেবে ভূমিকা রাখতে পারবে বলে মনে করেন জেলা প্রশাসক।
দুর্যোগ সহনীয় বাসগৃহ নির্মাণ আশ্রয়ণ-২ প্রকল্পের আওতায় নকশা অনুযায়ী দৈর্ঘ্য সাড়ে ১৯ ফুট, প্রস্থ ২২ ফুটসহ সাড়ে ৮ ফুট উচ্চতা সম্বলিত একটি ঘরে বারান্দা, ৮ ফুট করে দু’টি কক্ষ, একটি রান্না ঘর, একটি লেট্রিনের ব্যবস্থা আছে। ঘরগুলো নির্মিত হচ্ছে দেড় ফুট মাটির নিচে ১০ইঞ্চি ইটের ওপর ৫ইঞ্চি দেয়ালের গাঁথুনি দিয়ে।
১ম পর্যায় বরাদ্দকৃত ৫২০ টি ঘরের জন্য মোট বরাদ্দ দেয়া হয়েছে ৯ কোটি ১৮ লাখ ৮০ হাজার ৫৬০ টাকা।
জেলা প্রশাসক বলেন, এ ঘরগুলো নির্মাণে উপজেলা পর্যায়ে সংশ্লিষ্ট কমিটি নিবিড়ভাবে তদারকি করে ঘরগুলো প্রস্তুত করেছে।
প্রেস ব্রিফিংয়ে অতিরিক্ত জেলা প্রশাসক (সার্বিক) সুজিত হাওলাদার, অতিরিক্ত জেলা প্রশাসক (রাজস্ব) মামুন আল ফারুক, ভোলা সদর উপজেলা নির্বাহি কর্মকর্তা মোঃ মিজানুর রহমান প্রমূখ বক্তৃতা করেন।

আপনার মন্তব্য এই বক্সে লিখুন

উপদেষ্টা: মো.নকীব তালুকদার
উপদেষ্টা সম্পাদক: আবুল কালাম আজাদ,সাংগঠনিক সম্পাদক,বাংলাদেশ মফস্বল সাংবাদিক ফোরাম(বিএমএসএফ) ঢাকা।
ব্যবস্থাপনা সম্পাদক-মো.জাহিদুল ইসলাম দুলাল,সভাপতি লালমোহন জার্নালিষ্ট ফোরাম,ভোলা।
সম্পাদক: মো.শিমুল চৌধুরী
প্রকাশক:আরিফুর রহমান(রাহাত)
অফিস: ৭২৪,১ম তলা প্রেসক্লাব ভবন,ভোলা।
লালমোহন অফিস: ১২ নং ওয়ার্ড লালমোহন পৌরসভা,ভোলা।
বার্তা কক্ষ ই-মেইল: [email protected]
মোবাইল: ০১৭১৫-২৬১৬৪৫

প্রতিষ্ঠাতা: মোঃ মহির উদ্দিন (মাহিম)

কারিগরি সহায়তা: Next Tech

শিরোনাম :
★★ লালমোহনে পূর্ব শত্রুতার জের ধরে ১জনকে পিটিয়ে আহত করার অভিযোগ ★★ শেখ কামাল সামাজিক কর্মে তরুণদের নেতৃত্ব দেওয়ার উদ্যোগ নিয়েছিলেন- এমপি শাওন ★★ শহীদ শেখ কামাল ছিলেন বাংলাদেশের আধুনিক ক্রীড়া ও সংস্কৃতি আন্দোলনের অন্যতম পথিকৃৎ-এমপি শাওন ★★ স্কুলের মাঠে ব্লেট ও কাঁচ ভাঙা দিয়ে খেলাধুলায় বাঁধা! ★★ তরিকুল আলম চৌধুরীর সহধর্মিণীর মৃত্যুতে হলি ফ্যামিলি হাসপাতালের শোক ★★ ভোলায়, ২৪ ঘন্টায় করোনায় আরও ১৬৫ জন আক্রান্ত ★★ নারীনেত্রী হেলেনার বিরুদ্ধে চাঁদাবাজির মামলা করছেন তুহিন খন্দকার ★★ লালমোহনে সাংবাদিকদের রোগ মুক্তি কামনা করে দোয়া মোনাজাত অনুষ্ঠিত ★★ লালমোহনে প্রতিপক্ষের হামলা ২০জনকে পিটিয়ে আহত করার অভিযোগ ★★ ভোলায় স্বাস্থ্যবিধি না মানায় ৩২ জনের বিরুদ্ধে মামলা, ৩২ জনকে ২২ হাজার ৭০০ টাকা জরিমানা