মঙ্গলবার, রাত ৩:১০, ১লা আষাঢ়, ১৪২৮ বঙ্গাব্দ, ৫ই জিলকদ, ১৪৪২ হিজরি
ভোলা ট্রিবিউনের পক্ষ হতে সকলকে জানাই প্রাণঢালা অভিনন্দন ও শুভেচ্ছা।
জাতীয় | আন্তর্জাতিক | ভোলা সদর | দৌলতখান | বোরহানউদ্দিন | লালমোহন | তজুমুদ্দিন | চরফ্যাশন | মনপুরা | ভোলার ইতিহাস ঐতিহ্য | বিশেষ সাক্ষাৎকার | প্রবাসীদের কথা | পাঠক কলাম |

মনপুরায় জাতীয় গ্রীড থেকে বিদ্যুতের দাবীতে হাজারো মানুষের মানববন্ধন ও স্মারকলিপি পেশ

আপডেট : জুন, ৩, ২০২১, ১০:৪৪ অপরাহ্ণ

:

অহিদুর রহমান, মনপুরা (ভোলা) প্রতিনিধি ॥
“সৌর বিদ্যুতের আলো মিটিমিটি করে জ্বলে। এটা কোন শক্তিশালী বিদ্যুৎ নয়। সাধারন বিদ্যুৎ খরচের তুলনায় এই বিদ্যুতের খরচ চার থেকে পাঁচগুন বেশী। ফলে বিচ্ছিন্ন এই দ্বীপ উপজেলার গরীব ও অসহায় মানুষগুলোর মরার উপর খরার ঘা হয়ে চেপে বসেছে সোলার বিদ্যুৎ। আমরা এই বিদ্যুৎ চাই না। আমাদের দাবী একটাই, জাতীয় গ্রীডের বিদ্যুৎ চাই।” ৩রা জুন, বৃহস্পতিবার সকাল ১০ টায় কয়েক হাজার মানুষের উপস্থিতিতে অনুষ্ঠিত মানববন্ধনে উপস্থিত ‘জাতীয় গ্রীডের বিদ্যুৎ চাই আন্দোলন নাগরিক কমিটি’র আহবায়ক এএফএম রিয়াদ হোসেন এসব কথা বলেন।
বঙ্গোপসাগরের কোল ঘেষে জেগে ওঠা একটি দ্বীপ উপজেলা মনপুরা। জেলা সদর থেকে এখানকার দুরত্ব প্রায় ৮০ কি.মি.। এখানে প্রায় দেড় লক্ষ লোকের বসবাস। বাসিন্দাদের মধ্যে শতকরা ৯০ ভাগ জেলে, কৃষক এবং দিনমজুর। সকল ধরনের আধুনিক সুযোগ-সুবিধা বঞ্চিত এই জনপদের মানুষের প্রধান সমস্যা বিদ্যুৎ। উপজেলা সদরে প্রায় ৮ শতাধিক গ্রাহক সন্ধ্যা থেকে রাত ১টা ৩০ মিনিট পর্যন্ত বিদ্যুৎ সুবিধা পেয়ে আসলেও উপজেলার বাকি ৩টি ইউনিয়নের বাসিন্দারা বছরের পর বছর ধরে বিদ্যুৎ সুবিধা বঞ্চিত ছিল। এই দূর্বলতাকে কাজে লাগিয়ে প্রথমে উত্তর সাকুচিয়া ইউনিয়নে সোলার মিনিগ্রীড স্থাপন করে গ্রাহকদের মাঝে বিদ্যুৎ সরবরাহ করা হয়। পরে বাকি দুইটি ইউনিয়নেও দুইটি সোলার মিনি গ্রীডের মাধ্যমে বিদ্যুৎ সরবরাহ করা হচ্ছে গ্রাহকদের মাঝে।
গ্রাহকরা প্রথমে ভেবেছিল যেহেতু সূর্যের আলো ব্যবহার করে উৎপাদিত বিদ্যুতের দাম সস্তাই হবে। কিন্তু সেই সোলার বিদ্যুৎ এখন মানুষের গলার কাটা হয়ে দাঁড়িয়েছে। গ্রাহকদের কাছ থেকে ১ ইউনিট বিদ্যুত বাবদ খরচ নিচ্ছে ৩০ টাকা। একজন গ্রাহক প্রয়োজনীয় সংখ্যক ফ্যান ও বাতি এবং একটি ফ্রিজ ব্যবহার করলে তাকে ২ থেকে ৩ হাজার টাকা বিল পরিশোধ করতে হচ্ছে। অনেক গ্রাহক’কে আরো বেশীও হয়। বিদ্যুৎ বিল বেশী হওয়ার কারনে অনেকে প্রয়োজন থাকা সত্বেও লাইটব ন্ধ করে রাখে। প্রচন্ড গরমের সময় অধিক বিলের ভয়ে ফ্যান না চালাতেও দেখা গেছে। অনেকে দিনের বেশির ভাগ সময়ে ফ্রিজের লাইন বন্ধ করে রাখেন। বিলের সাথে প্রতিমাসে ৭০ টাকা সার্ভিস চার্জ বাধ্যতামূলকতো রয়েছেই। বিদ্যুৎ বিল দিতে দিতে গ্রাহকদের নাভিশ্বাস উঠেছে।
মানববন্ধনে অংশগ্রহন করা মানুষ গুলো জাতীয়গ্রীড থেকে বিদ্যুৎ দাবী করে বলেন, দেখুন আমরা মনপুরা বাসী কত বড় বৈষম্যের স্বীকার। পদ্মা নদীর তলদেশ দিয়ে ফরিদপুরের দূর্গম চরে সাবমেরিন কেবলের মাধ্যমে জাতীয় গ্রীডের বিদ্যুৎ গিয়েছে। সেখানে মাত্র ১০ হাজার পরিবার তবুও সেখানে বিদ্যুৎ গেল। এছাড়া ভোলা সদরের ভবানীপুর, মেদুয়া ও কাচিয়া চর। তজুমদ্দিন উপজেলার মলংচরা, সোনাপুর, চর জহিরউদ্দিন, চর মোজাম্মেল ও চর আবদুল্লাহ। চরফ্যাশন উপজেলার চর কুকরি-মুকরি ও মুজিব নগরসহ দেশের ১৬টি চরে সাবমেরিন কেবলের মাধ্যমে বিদ্যুৎ পৌছে দেওয়ার কাজ দ্রুত গতিতে চলছে। অথচ দেড়লক্ষ লোকের আবাস ভূমি বিচ্ছিন্ন দ্বীপ মনপুরা একটি উপজেলা হওয়া সত্বেও সাবমেরিন ক্যাবলের আওতায় আসেনি। মাননীয় প্রধানমন্ত্রী শেখহাসিনা মুজিব শতবর্ষে সবগুলো চরে সাবমেরিন ক্যাবলের মাধ্যমে বিদ্যুৎ পৌছে দেওয়ার ঘোষনা দিয়েছেন।
কিন্তু অদৃশ্য একটি শক্তির কারনে সেই প্রতিশ্রুতির বাস্তবায়ন হচ্ছেনা এই উপজেলায়। তারা চাচ্ছেন, পুরো মনপুরায় সোলার মিনি গ্রীডের মাধ্যমে গ্রাহকদের বিদ্যুৎ সরবরাহ করতে। এটা বাস্তবায়ন হলেএখানকার মানুষ ৩০ টাকা প্রতি ইউনিট বিদ্যুৎ বিল দিতে না পেরে বিদ্যুতের উপর আস্থা হারিয়ে ফেলবে। এবং একটা সময় তারা বিদ্যুৎ সুবিধা বঞ্চিত হয়ে পড়বেন বলে আশংকা করছেন সচেতন মহল।
মানববন্ধনে ব্যানার, ফেস্টুন ও লিফলেট নিয়ে হাজার হাজার মানুষ অংশগ্রহন করে তারা আরও বলেন, বর্তমান সরকারের বিদ্যুৎখাতের সাফল্য তাৎপর্যময় ও প্রশংসনীয়। সরকারনিরলস ভাবে বিদ্যুৎখাতের উন্নয়ন করে যাচ্ছে। ফলশ্রুতিতে গ্রামগুলিও বিদ্যুতের আওতায় আসছে। কিন্তু প্রায় ৫ শতাধিক বছরের পুরোনো এই দ্বীপের মানুষ এখনো নিরবিচ্ছিন্ন বিদ্যুৎ সুবিধা বঞ্চিত। আমরা সোলার বিদ্যুৎ চাই না, চাই জাতীয় গ্রীডের নিরবিচ্ছিন্ন বিদ্যুৎ।
মনববন্ধন শেষে  প্রধানমন্ত্রীর বরাবর একটি স্মারকলিপি মাধ্যম হিসেবে উপজেলা নির্বাহী অফিসারের কাছে পৌছে দেওয়া হয়।
মানববন্ধনে মনপুরা উপজেলা আ’লীগের সহসভাপতি একেএমশাহাজান, হাজীর হাট ইউনিয়নের চেয়ারম্যান শাহরিয়ার চৌধুরী দ্বীপক, দক্ষিন সাকুচিয়া ইউনিয়নের চেয়ারম্যান অলিউল্লাহ কাজল, মনোয়ারা বেগম মহিলা কলেজের অধ্যক্ষ মোঃমহিউদ্দিন, বিআরডিবি’র সাবেক চেয়ারম্যান মোঃনিজাম উদ্দিন মিয়া, মনপুরা উপজেলা বিএনপির সাধারন সম্পাদক (ভারপ্রাপ্ত) মোঃ মিলন মাতাব্বর, সাংগঠনিক সম্পাদক মাহবুবুল আলম শাহীন, উপজেলা যুবলীগের সিনিয়র সহসভাপতি নিজাম উদ্দিন হাওলাদার, মনপুরা প্রেসক্লাব সভাপতি মোঃআলমগীর হোসেন, ঢাকা মহানগর (দক্ষিন) ছাত্রলীগের সাবেক সাংগঠনিক সম্পাদক এএসএম ফারেজ সামী, উপজেলা ছাত্রলীগের সভাপতি শামছুদ্দিন সাগর উপস্থিত থেকে দাবীর সাথে একাত্মতা প্রকাশ করেন।
এছাড়া মনপুরা জাতীয় গ্রীডের বিদ্যুৎ চাই আন্দোলন নাগরিক কমিটির ব্যানারে মানববন্ধন সফল করার জন্য সর্বাত্মক সহযোগীতা করেছেন এএফএম রিয়াদ. আঃ সামাদ মাতাব্বর, সাগর ফরাজী, ইব্রাহীম মেজবাহ, নাজমুল হোসেন, মোঃরাকিব,  নাদিম,  বিন ইয়ামিন সিফাত, মোঃ জাবেদ, এইচ ইউ নাঈম, নাহিদ প্রমূখ।
এ ব্যাপারে মনপুরা উপজেলা নির্বাহী অফিসার মোঃ শামীম মিঞা বলেন,এ কটি স্মারকলিপি পেয়েছি। বিষয়টি জেলা প্রশাসক মহোদয়কে অবহিত করা হয়েছে।

আপনার মন্তব্য এই বক্সে লিখুন

উপদেষ্টা: মো.নকীব তালুকদার
উপদেষ্টা সম্পাদক: আবুল কালাম আজাদ,সাংগঠনিক সম্পাদক,বাংলাদেশ মফস্বল সাংবাদিক ফোরাম(বিএমএসএফ) ঢাকা।
ব্যবস্থাপনা সম্পাদক-মো.জাহিদুল ইসলাম দুলাল,সভাপতি লালমোহন জার্নালিষ্ট ফোরাম,ভোলা।
সম্পাদক: মো.শিমুল চৌধুরী
প্রকাশক:আরিফুর রহমান(রাহাত)
অফিস: ৭২৪,১ম তলা প্রেসক্লাব ভবন,ভোলা।
লালমোহন অফিস: ১২ নং ওয়ার্ড লালমোহন পৌরসভা,ভোলা।
বার্তা কক্ষ ই-মেইল: [email protected]
মোবাইল: ০১৭১৫-২৬১৬৪৫

প্রতিষ্ঠাতা: মোঃ মহির উদ্দিন (মাহিম)

কারিগরি সহায়তা: Next Tech

শিরোনাম :
★★ নেক্সাস ৯৩ বন্ধুদের প্রীতি আড্ডা অনুষ্ঠিত ★★ ভোলায় ভ্রাম্যমান আদালতের অভিযান, ৮ জনকে ২৬০০ টাকা জরিমানা ★★ ভোলায় বিশ্ব রক্তদাতা দিবস উপলক্ষে, সচেতনতামূলক শোভাযাত্রা ★★ বাংলাদেশ মানবাধিকার ফাউন্ডেশন ভোলা জেলা শাখার চেয়ারম্যান এমপি শাওনকে অভিনন্দন ★★ ভোলার মনপুরায় নারী মাদক কারবারী গ্রেপ্তার, ইয়াবা উদ্ধার ★★ লালমোহনের কবি সাংবাদিক নুরুল আমিনের লেখা জেগে উঠি জাগিয়ে তুলি পাঠকের দ্বারপ্রান্তে ★★ দৌলতখানে উত্তোরণ’র’ উদ্যোগে বিতর্ক কর্মশালা ও বিজয়ীদের মাঝে পুরস্কার বিতরণ ★★ কোষ্ট ফাউন্ডেশনের ভার্চুয়াল সভায় উপকূলীয় সুরক্ষা শীর্ষক আলোচনায় অংশ নেন এমপি শাওন ★★ ভোলায় নিখোঁজ স্কুলপড়ুয়া দুই ছাত্রীকে, ৫ দিন পর ঢাকা ও গাইবান্ধা থেকে উদ্ধার ★★ ভোলার চরফ্যাশনে, বিষপানে যুবতীর মৃত্যু