মঙ্গলবার, রাত ৩:০৬, ১লা আষাঢ়, ১৪২৮ বঙ্গাব্দ, ৫ই জিলকদ, ১৪৪২ হিজরি
ভোলা ট্রিবিউনের পক্ষ হতে সকলকে জানাই প্রাণঢালা অভিনন্দন ও শুভেচ্ছা।
জাতীয় | আন্তর্জাতিক | ভোলা সদর | দৌলতখান | বোরহানউদ্দিন | লালমোহন | তজুমুদ্দিন | চরফ্যাশন | মনপুরা | ভোলার ইতিহাস ঐতিহ্য | বিশেষ সাক্ষাৎকার | প্রবাসীদের কথা | পাঠক কলাম |

ঘূর্ণিঝড় ইয়াসের প্রভাবে ভোলার নিম্নাঞ্চল প্লাবিত, দুই সহস্রাধিক মানুষ পানিবন্দি, 

আপডেট : মে, ২৫, ২০২১, ৭:৫২ অপরাহ্ণ

:

শিমুল চৌধুরী:
ঘূর্ণিঝড় ইয়াসের প্রভাবে সৃষ্ট জোয়ারের পানিতে দেশের একমাত্র উপকূলীয় দ্বীপ জেলা ভোলার নিম্নাঞ্চল প্লাবিত হয়েছে। ফলে পানিবন্দি হয়ে পড়েছে দুই সহস্রাধিক মানুষ। পানিবন্দি এসব মানুষ এখন মানবেতর জীবনযাপন করছে।
এর মধ্যে ভোলার সর্ব দক্ষিণের উপজেলা চরফ্যাশনে বেশী ক্ষতিগ্রস্ত হয়েছে বলে জানা গেছে।
ওই উপজেলার চর কুকরী-মুকরি ইউপি চেয়ারম্যান আবুল হাসেম মহাজন আজ মঙ্গলবার দুপুরে ভোলা ট্রিবিউন কে জানান, ঘূর্ণিঝড় ইয়াসের প্রভাবে সৃষ্ট জোয়ারের পানিতে তার ইউনিয়নের নিম্নাঞ্চল প্লাবিত হয়েছে। এতে করে ৫ শতাধিক পরিবার পানিবন্দি হয়ে পড়েছে। ইউনিয়নের রাস্তা-ঘাট, মাছের ঘেরসহ গুরুত্বপূর্ণ স্থাপনা পানির নিচে তলিয়ে গেছে। তিনি আরও জানান, চরপাতিলা এলাকায় প্রায় ৪ হাজার মানুষের বসবাস। ঘূর্ণিঝড়ের প্রভাবে চরপাতিলা এলাকার নিম্নাঞ্চল প্লাবিত হয়েছে। তবে, ক্ষয়ক্ষতির পরিমাণ এখনো নিরুপন করা যায়নি।
এ ছাড়া ঢালচর এলাকার নিম্নাঞ্চলও প্লাবিত হয়েছে।
ঢালচর ইউপি চেয়ারম্যান সালাম হাওলাদার জানান, জোয়ারের পানিতে ওই ইউনিয়নের নিম্নাঞ্চল তলিয়ে গেছে। এতে ৭/৮শ পরিবার পানিবন্দি হয়ে পড়েছে। তিনি জানান, ক্ষতিগ্রস্তদের তালিকা তৈরি করা হচ্ছে।
পানির উচ্চতা বেড়ে যাওয়ায় জনমনে আতঙ্ক ছড়িয়ে পড়েছে। তবে এখন পর্যন্ত বড় ধরনের কোনো ক্ষয়-ক্ষতির খবর পাওয়া যায়নি।
এদিকে উপকূলীয় দ্বীপ জেলা ভোলা ৪০টি চরকে ঝুঁকিপূর্ণ হিসাবে চিহ্নিত করে সেখানকার তিন লাখ মানুষকে নিরাপদ আশ্রয়ে সরিয়ে আনার প্রস্তুতি নিয়েছে জেলা প্রশাসন।
এ ব্যাপারে অতিরিক্ত জেলা প্রশাসক (সার্বিক) সুজিত হাওলাদার আজকের পত্রিকাকে জানান, যে সব এলাকা পানিবন্দি রয়েছে সে সব এলাকার পানি সরানোর ব্যবস্থা করা হচ্ছে। এ ছাড়া ঘূর্ণিঝড়ের প্রভাবে ভোলায় ক্ষয়ক্ষতি হয়নি বলেও জানান এডিসি।
ভোলা জেলা রেডক্রিসেন্ট সোসাইটির সেক্রেটারি মোঃ আজিজুল ইসলাম জানান, সিপিবি ও রেডক্রিসেন্ট সোসাইটির সাড়ে ১৩ হাজার স্বেচ্ছাসেবক ৭৬ টি টিমে কাজ করে যাচ্ছি। প্রায় ৩ লক্ষ মানুষকে আশ্রয়কেন্দ্রে আনার ব্যবস্থা করা হচ্ছে। তিনি বলেন, আমরা ইতিমধ্যেই নদীর পাড়ে গিয়ে জেলেদের কে সতর্ক ও সচেতন করেছি। রেডক্রিসেন্ট সোসাইটির পক্ষ থেকে মাস্ক, সেনিটাইজার, চিড়া, গুড়, বিস্কুট, মোমবাতি, দিয়াশলাই প্রস্তুত রাখা হয়েছে। এ ছাড়া আশ্রয়কেন্দ্রে আনা নেওয়ার জন্য যানবাহনের প্রস্তুত রাখা হয়েছে।
এদিকে, ভোলায় আজ দুপুর ১২টার দিকে বাতাসের সাথে বৃষ্টি শুরু হয়েছে। নদী এখনো উত্তাল রয়েছে। অনেকটা আতঙ্কিত হয়ে পড়েছেন জেলার মেঘনা ও তেঁতুলিয়া নদীর পাড়ের জেলে ও তাদের পরিবার।

আপনার মন্তব্য এই বক্সে লিখুন

উপদেষ্টা: মো.নকীব তালুকদার
উপদেষ্টা সম্পাদক: আবুল কালাম আজাদ,সাংগঠনিক সম্পাদক,বাংলাদেশ মফস্বল সাংবাদিক ফোরাম(বিএমএসএফ) ঢাকা।
ব্যবস্থাপনা সম্পাদক-মো.জাহিদুল ইসলাম দুলাল,সভাপতি লালমোহন জার্নালিষ্ট ফোরাম,ভোলা।
সম্পাদক: মো.শিমুল চৌধুরী
প্রকাশক:আরিফুর রহমান(রাহাত)
অফিস: ৭২৪,১ম তলা প্রেসক্লাব ভবন,ভোলা।
লালমোহন অফিস: ১২ নং ওয়ার্ড লালমোহন পৌরসভা,ভোলা।
বার্তা কক্ষ ই-মেইল: [email protected]
মোবাইল: ০১৭১৫-২৬১৬৪৫

প্রতিষ্ঠাতা: মোঃ মহির উদ্দিন (মাহিম)

কারিগরি সহায়তা: Next Tech

শিরোনাম :
★★ নেক্সাস ৯৩ বন্ধুদের প্রীতি আড্ডা অনুষ্ঠিত ★★ ভোলায় ভ্রাম্যমান আদালতের অভিযান, ৮ জনকে ২৬০০ টাকা জরিমানা ★★ ভোলায় বিশ্ব রক্তদাতা দিবস উপলক্ষে, সচেতনতামূলক শোভাযাত্রা ★★ বাংলাদেশ মানবাধিকার ফাউন্ডেশন ভোলা জেলা শাখার চেয়ারম্যান এমপি শাওনকে অভিনন্দন ★★ ভোলার মনপুরায় নারী মাদক কারবারী গ্রেপ্তার, ইয়াবা উদ্ধার ★★ লালমোহনের কবি সাংবাদিক নুরুল আমিনের লেখা জেগে উঠি জাগিয়ে তুলি পাঠকের দ্বারপ্রান্তে ★★ দৌলতখানে উত্তোরণ’র’ উদ্যোগে বিতর্ক কর্মশালা ও বিজয়ীদের মাঝে পুরস্কার বিতরণ ★★ কোষ্ট ফাউন্ডেশনের ভার্চুয়াল সভায় উপকূলীয় সুরক্ষা শীর্ষক আলোচনায় অংশ নেন এমপি শাওন ★★ ভোলায় নিখোঁজ স্কুলপড়ুয়া দুই ছাত্রীকে, ৫ দিন পর ঢাকা ও গাইবান্ধা থেকে উদ্ধার ★★ ভোলার চরফ্যাশনে, বিষপানে যুবতীর মৃত্যু