মঙ্গলবার, রাত ৪:২৩, ১লা আষাঢ়, ১৪২৮ বঙ্গাব্দ, ৫ই জিলকদ, ১৪৪২ হিজরি
ভোলা ট্রিবিউনের পক্ষ হতে সকলকে জানাই প্রাণঢালা অভিনন্দন ও শুভেচ্ছা।
জাতীয় | আন্তর্জাতিক | ভোলা সদর | দৌলতখান | বোরহানউদ্দিন | লালমোহন | তজুমুদ্দিন | চরফ্যাশন | মনপুরা | ভোলার ইতিহাস ঐতিহ্য | বিশেষ সাক্ষাৎকার | প্রবাসীদের কথা | পাঠক কলাম |

ঘুর্নিঝড়ের প্রভাব, ভোলায় শুরু হয়েছে বৃষ্টি, নদী উত্তাল, প্রশাসন প্রস্তুত,

আপডেট : মে, ২৫, ২০২১, ৭:৫০ অপরাহ্ণ

:

শিমুল চৌধুরী, ভোলাঃ
বঙ্গোপসাগরে সৃষ্ট ঘূর্নিঝড় ‘ইয়াস’ এর প্রভাবে উপকূলীয় দ্বীপ জেলা ভোলায় শুরু হয়েছে বৃষ্টি। আজ রাত সাড়ে ৮ টার দিকে ভোলা সদর উপজেলার বিভিন্ন এলাকায় বাতাসের সাথে সাথে গুড়ি গুড়ি বৃষ্টি পড়া শুরু হয়েছে।
এদিকে সৃষ্ট ঘূর্নিঝড় ‘ইয়াস’ এর প্রভাবে ভোলার মেঘনা ও তেঁতুলিয়া নদী উত্তাল হয়ে ওঠেছে। ঘূর্ণিঝড় ‘ইয়াস’ মোকাবেলায় প্রস্তুতি নিয়েছে জেলা প্রশাসন। জেলা প্রশাসনের প্রস্তুতি সভার পর জেলা প্রশাসকের নির্দেশে আজ সোমবার জেলার সব উপজেলার প্রশাসনের কর্মকর্তা-কর্মচারিরা ঘূর্ণিঝড় প্রস্তুতি সভা করেছে। খোলা হয়েছে কন্ট্রোল রুম। জেলা প্রশাসনের পাশাপাশি রেড ক্রিসেন্ট সোসাইটি, গ্রামীন জন উন্নয়ন সংস্থাসহ বেসরকারী বিভিন্ন উন্নয়ন সংস্থা ঘূর্নিঝড় মোকাবেলায় করনীয় বিষয়ে জরুরী প্রস্তুতি সভা করেছে খুলেছে কন্ট্রোল রুম।
জেলা প্রশাসক তৌফিক-ই-লাহী চৌধুরী জানান, ঘূর্ণিঝড় ‘ইয়াস’ মোকাবেলায় প্রস্তুতি নিয়েছে জেলা প্রশাসন। রবিবার জেলা প্রশাসনের ঘূর্ণিঝড় প্রস্তুতি সভার পর তার  নির্দেশে আজ সোমবার জেলার সব উপজেলার প্রশাসনের কর্মকর্তা-কর্মচারিরা ঘূর্ণিঝড় প্রস্তুতি সভা করেছে। ভোলায় ৭০৯টি সাইক্লোন সেন্টারে প্রায় ৫ লাখ ৩৪ হাজার মানুষ নিরাপদে আশ্রয় নিতে পারবেন। আগামী ২৪ ঘণ্টার মধ্যে সবগুলো আশ্রয়কেন্দ্র ধুয়ে-মুছে পরিষ্কার করার জন্য নির্দেশ দিয়েছি। এছাড়া মুজিব কিল্লাগুলোকেও প্রস্তুত রাখার জন্য বলা হয়েছে। জেলার সাত উপজেলায় ৭৬টি মেডিকেল টিম গঠন করা হয়েছে। স্যালাইন ও ওষুধ মজুদ রাখা হয়েছে।
তিনি আরও জানান, ভোলার ৩০টি চর থেকে ঝুঁকিপূর্ণ মানুষকে আশ্রয়কেন্দ্র নেয়ার জন্য ১৩ হাজার সিপিপি, আনসার, গ্রাম্য পুলিশ, স্কাউটসহ বিভিন্ন সেচ্ছাসেবী সংগঠনের স্বেচ্ছাসেবকদের প্রস্তুত করা হয়েছে।
ভোলা জেলা রেডক্রিসেন্ট সোসাইটির সেক্রেটারি মোঃ আজিজুল ইসলাম আজ রাত সাড়ে ১০ টায় এ প্রতিবেদককে জানান, সিপিবি ও রেডক্রিসেন্ট সোসাইটির সাড়ে ১৩ হাজার স্বেচ্ছাসেবক ৭৬ টি টিমে কাজ করে যাচ্ছি। প্রায় ৩ লক্ষ মানুষকে আশ্রয়কেন্দ্রে আনার ব্যবস্থা করা হচ্ছে। তিনি বলেন, আমরা ইতিমধ্যেই নদীর পাড়ে গিয়ে জেলেদের কে সতর্ক ও সচেতন করেছি। রেডক্রিসেন্ট সোসাইটির পক্ষ থেকে মাস্ক, সেনিটাইজার, চিড়া, গুড়, বিস্কুট, মোমবাতি, দিয়াশলাই প্রস্তুত রাখা হয়েছে। এ ছাড়া আশ্রয়কেন্দ্রে আনা নেওয়ার জন্য যানবাহনের প্রস্তুত রাখা হয়েছে।

আপনার মন্তব্য এই বক্সে লিখুন

উপদেষ্টা: মো.নকীব তালুকদার
উপদেষ্টা সম্পাদক: আবুল কালাম আজাদ,সাংগঠনিক সম্পাদক,বাংলাদেশ মফস্বল সাংবাদিক ফোরাম(বিএমএসএফ) ঢাকা।
ব্যবস্থাপনা সম্পাদক-মো.জাহিদুল ইসলাম দুলাল,সভাপতি লালমোহন জার্নালিষ্ট ফোরাম,ভোলা।
সম্পাদক: মো.শিমুল চৌধুরী
প্রকাশক:আরিফুর রহমান(রাহাত)
অফিস: ৭২৪,১ম তলা প্রেসক্লাব ভবন,ভোলা।
লালমোহন অফিস: ১২ নং ওয়ার্ড লালমোহন পৌরসভা,ভোলা।
বার্তা কক্ষ ই-মেইল: [email protected]
মোবাইল: ০১৭১৫-২৬১৬৪৫

প্রতিষ্ঠাতা: মোঃ মহির উদ্দিন (মাহিম)

কারিগরি সহায়তা: Next Tech

শিরোনাম :
★★ নেক্সাস ৯৩ বন্ধুদের প্রীতি আড্ডা অনুষ্ঠিত ★★ ভোলায় ভ্রাম্যমান আদালতের অভিযান, ৮ জনকে ২৬০০ টাকা জরিমানা ★★ ভোলায় বিশ্ব রক্তদাতা দিবস উপলক্ষে, সচেতনতামূলক শোভাযাত্রা ★★ বাংলাদেশ মানবাধিকার ফাউন্ডেশন ভোলা জেলা শাখার চেয়ারম্যান এমপি শাওনকে অভিনন্দন ★★ ভোলার মনপুরায় নারী মাদক কারবারী গ্রেপ্তার, ইয়াবা উদ্ধার ★★ লালমোহনের কবি সাংবাদিক নুরুল আমিনের লেখা জেগে উঠি জাগিয়ে তুলি পাঠকের দ্বারপ্রান্তে ★★ দৌলতখানে উত্তোরণ’র’ উদ্যোগে বিতর্ক কর্মশালা ও বিজয়ীদের মাঝে পুরস্কার বিতরণ ★★ কোষ্ট ফাউন্ডেশনের ভার্চুয়াল সভায় উপকূলীয় সুরক্ষা শীর্ষক আলোচনায় অংশ নেন এমপি শাওন ★★ ভোলায় নিখোঁজ স্কুলপড়ুয়া দুই ছাত্রীকে, ৫ দিন পর ঢাকা ও গাইবান্ধা থেকে উদ্ধার ★★ ভোলার চরফ্যাশনে, বিষপানে যুবতীর মৃত্যু