শনিবার, রাত ৮:১০, ২৭শে চৈত্র, ১৪২৭ বঙ্গাব্দ, ২৮শে শাবান, ১৪৪২ হিজরি
ভোলা ট্রিবিউনের পক্ষ হতে সকলকে জানাই প্রাণঢালা অভিনন্দন ও শুভেচ্ছা।
জাতীয় | আন্তর্জাতিক | ভোলা সদর | দৌলতখান | বোরহানউদ্দিন | লালমোহন | তজুমুদ্দিন | চরফ্যাশন | মনপুরা | ভোলার ইতিহাস ঐতিহ্য | বিশেষ সাক্ষাৎকার | প্রবাসীদের কথা | পাঠক কলাম |

স্বাধীনতার ৫০ বছরেও রাষ্ট্রীয় স্বীকৃতি মেলেনি ভাষাসৈনিক চুন্নু মিয়ার, নির্মিত হয়নি কোন স্থাপনা

আপডেট : মার্চ, ২৬, ২০২১, ১১:৩৬ পূর্বাহ্ণ

:

শিমুল চৌধুরী:
আজ ২৬শে মার্চ। মহান স্বাধীনতার সুবর্ণজয়ন্তী ও জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জন্মশতবার্ষিকী। কিন্ত স্বাধীনতার ৫০ বছরেও রাষ্ট্রীয় স্বীকৃতি মেলেনি বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের সহচর উপকূলীয় দ্বীপ জেলা ভোলার একমাত্র ভাষা সৈনিক ও মুক্তিযুদ্ধের সংগঠক, সাবেক এমপি মরহুম রেজা-এ-করিম চৌধুরী চুন্নু মিয়ার। স্বাধীনতা যুদ্ধে যাদের আন্দোলন-সংগ্রামের কারনে দেশ আজ স্বাধীন হয়েছে সে সব সংগ্রামীরা আজ অবহেলিত। প্রতিশ্রুতি দিলেও নির্মিত হয়নি কোন স্থাপনা।
ভোলার বোরহানউদ্দিন উপজেলার কুতুবা ইউনিয়নের ঐতিহ্যবাহী ও সম্ভ্রান্ত পরিবার আব্দুল জব্বার মিয়া বাড়িতে ১৯৩১ সালে জন্মগ্রহণ করেন মহান এ ভাষা সৈনিক রেজা-এ-করিম চৌধুরী চুন্নু মিয়া। তিনি ১৯৭০ সালের নির্বাচনে কেন্দ্রীয় ও প্রাদেশিক পরিষদের সদস্য (এমএলএ) নির্বাচিত হন। ছিলেন ভোলার মুক্তিযুদ্ধের অন্যতম সংগঠক। এ ছাড়া স্বাধীন বাংলাদেশের সংবিধান প্রণয়ন কমিটির অন্যতম সদস্য ছিলেন মরহুম ভাষা সৈনিক চুন্নু মিয়া। স্বাধীনতার আগে ও পরে ২ বার সংসদ সদস্য নির্বাচিত হলেও রেজা-এ-করিম চৌধুরী চুন্নু মিয়া মৃত্যুর আগ পর্যন্ত সাদাসিদে জীবন যাপন করেছেন। তিনি বিনা বেতনে শিক্ষকতা করেছেিলেন বোরহানউদ্দিন মাধ্যমিক বিদ্যালয় ও আব্দুল জব্বার কলেজে। বর্ণাঢ্য রাজনৈতিক ও কর্মজীবনের অধিকারী এ ভাষা সৈনিক চুন্নু মিয়া ২০০৭ সালের ২ মার্চ শুক্রবার মৃত্যুবরন করেন।
ভোলার তৎকালীন জেলা প্রশাসক ও বর্তমান সেতু সচিব বেলায়েত হোসেন বরাবর ভাষা সৈনিক রেজা-এ-করিম চৌধুরীচুন্নু মিয়ার স্মৃতি সংরক্ষণের দাবি সম্বলিত একটি স্মরকলিপি দেন এলাকাবাসী। কিন্তু দাবি বাস্তবায়নের আশ্বাস পাওয়া গেলেও এখনও তা অধরা রয়ে গেছে। মহান এ ভাষা সৈনিকের নামে একটি আধুনিক তোরণ  নির্মাণেরও আশ্বাস দিয়েছিলেন স্থানীয় এমপি। কিন্তু বাস্তবায়ন হয়নি আজো। দেরিতে হলেও ভাষা সৈনিক রেজা-এ-করিম চৌধুরী চুন্নু মিয়ার স্বীকৃতি ও স্মৃতি সংরক্ষণের দাবি দ্বীপ জেলার সচেতন মহলের।
চুন্নু স্যার নামে সমধিক পরিচিত মরহুম রেজা-এ-করিম চৌধুরীর ব্যক্তিগত ডায়রি ও ভাষা আন্দোলনের ইতিহাস থেকে জানা যায়, তিনি ঢাকা কলেজে অধ্যয়ন করার সময় মাত্র ১৯ বছর বয়সে ভাষা আন্দোলনে জড়িয়ে পড়েছিলেন। ১৯৫২ সালে জিন্নাহর রাষ্ট্র ভাষা উর্দূ ঘোষণার পর তার মধ্যে বিদ্রোহের আগুন জ্বলে উঠল। তখন তিনিসহ তার এক সহপাঠীরা তাৎক্ষণিকভাবে ঢাকা কলেজের ভিপি ইকবাল আনসার হেনরীর সঙ্গে যোগাযোগ করে সর্বদলীয় রাষ্ট্রভাষা সংগ্রাম পরিষদের নেতৃবৃন্দের সঙ্গে একাত্বতা ঘোষণা করে ভাষা আন্দোলনে অংশগ্রহণ করেন।
তার ডায়রি থেকে আরো জানা যায়, ১৯৫২ সালে ২১ ফেব্রুয়ারি পূর্ব পাকিস্তান সরকার অপরাহ্নে ঢাকা শহরে ১৪৪ ধারা জারি করে। ছাত্র প্রতিনিধিরা আগেই ১৪৪ ধারা ভঙ্গের সিদ্ধান্ত নিয়েছিলেন। চুন্নু মিয়ার ভাষায়, আমরা জানতাম ১৪৪ ধারা ভঙ্গ করে মিছিলে গেলে নিশ্চিত গুলি হবে। তারপর ও মায়ের ভাষার প্রতি অপরিসীম ভালবাসা আমাকে মিছিলে যেতে উদ্বুদ্ধ করেছে। হঠাৎ মনে পড়ে আমি যদি আগামীকাল মিছিলে গিয়ে গুলিতে শহীদ হই তাহলে আমার লাশের সন্ধান হয়তো আত্মীয়রা পাবে না। এই কথা ভেবে আমি রাতে বসেই আমার পুরো নাম ঠিকানা সাদা কাগজে লিখে পকেটে ঢুকিয়ে রাখলাম। যাতে এই ঠিকানা অনুযায়ী আমার লাশ অন্তত: স্বজনদের কাছে পৌঁছে দিতে পারে।
বায়ান্ন’র ২১ ফেব্রুয়ারি ভোর থেকেই ছাত্র নেতৃবৃন্দের পরামর্শ অনুযায়ী ৮/১০ জনের খণ্ড মিছিল শুরু হল। তাদের কলেজের তৃতীয় ব্যাচের মিছিলে ছিলেন তিনি। মিছিল যখন কলাভবনের কাছে পৌঁছল তখন তাকে সহ অনেককে আটক করে পুলিশ ফাঁড়িতে নিয়ে যায়। রাতে তাদের ফাঁড়িতে অবস্থান করতে হয়। সকালে পুলিশ তাকে সহ অন্যদের পুলিশ ভ্যানে করে কোর্টে নিয়ে যায়। কোর্টে হাজির না করেই এক ঘণ্টার মধ্যে তাদের কেন্দ্রীয় কারাগারে নেয়া হল। এরপর এক মাস কারাভোগের পর ২১ মার্চ মুক্ত আকাশের চোখ দেখেন।
১৯৭১ সালে চুন্নু মিয়া ভোলার মুক্তিযোদ্ধাদের সুসংগঠিত করে স্বাধীনতা যুদ্ধে অভিভাবকের দায়িত্ব পালন করেন। ১৯৭০ সালে চুন্নু মিয়া আওয়ামী লীগ থেকে এমএলএ নির্বাচিত হয়েছিলেন। ওই সময় তিনি নিজেকে জনপ্রতিনিধি হিসেবে সীমাবদ্ধ রাখেননি একাধারে ৪ টি স্কুলের শিক্ষকতার পাশাপাশি শুধু গ্রাজুয়েট হয়েও আব্দুল জব্বার কলেজে শিক্ষকতা করেন। ভাষা আন্দোলন ও মুক্তিযুদ্ধের তার লেখা বই “অনন্য সাধন” সবার প্রশংসা পেয়েছে কিন্তু “খেকশিয়ালের অধ:পতন” পান্ডুলিপি তার জীবদ্দশায় প্রকাশ করে যেতে পারেননি।
স্বীকৃতি ও স্মৃতি সংরক্ষণের ব্যাপারে চুন্নু মিয়ার বড় ছেলে কবির চৌধুরী ও ছোট ছেলে মাহাবুব-উল-আলম চৌধুরী বলেন, বাবার মুখে আমরা ভাষা আন্দোলনের সেই গৌরবোজ্জ্বল ভূমিকার কথা শুনেছি। ওই সময় তিনি স্বীকৃতি, স্মৃতি সংরক্ষণ হবে বা হবে না এ চিন্তা করে আন্দোলনে যোগ দেননি। মায়ের ভাষা বাংলার জন্য আন্দোলনে যোগ দিয়েছেন। এখন রাষ্ট্র যদি মনে করে এটা প্রয়োজন তাহলে ১৯৫২ সালের জেল রেকর্ড তলব করলেই ঘটনার সুরাহা হয়।
তবে উপজেলা প্রশাসনের পক্ষ থেকে এখনো আশ্বস্ত করা হচ্ছে বিষয়টি নিষ্পত্তির। বোরহানউদ্দিন উপজেলা নির্বাহী অফিসার (ইউএনও) মো. সাইফুর রহমান জানিয়েছেন ঊধ্বর্তন কর্তৃপক্ষের সঙ্গে তিনি আলোচনা করবেন।
তবে বোরহানউদ্দিন পৌরসভার মেয়র মো. রফিকুল ইসলাম ঘোষণা দিয়েছেন অচিরেই ভাষাসৈনিক চুন্নু মিয়ার নামে নব-নির্মিত একটি সু-পরিসর সড়কের নামকরণ করা হবে।
ভোলা-২ (বোরহানউদ্দিন-দৌলতখান) আসনের সংসদ সদস্য আলী আজম মুকুল জানান, চুন্নু স্যার আমার প্রিয় শিক্ষক। স্যারের নামে বোরহানউদ্দিন উপজেলার প্রবেশদ্বারে একটি সুদৃশ্য তোরন নির্মাণের উদ্যোগ নেয়া হয়েছিল। কিন্তু ভোলা-চরফ্যাশন সড়ক প্রসস্থকরণ পরিকল্পনার পর ওই উদ্যোগ স্থগিত করা হয়। সড়ক প্রসস্থকরণের পরপরই বোরহানউদ্দিন উপজেলার প্রবেশ দ্বারে তোরণ নির্মাণ হবে।

আপনার মন্তব্য এই বক্সে লিখুন

উপদেষ্টা: মো.নকীব তালুকদার
উপদেষ্টা সম্পাদক: আবুল কালাম আজাদ,সাংগঠনিক সম্পাদক,বাংলাদেশ মফস্বল সাংবাদিক ফোরাম(বিএমএসএফ) ঢাকা।
ব্যবস্থাপনা সম্পাদক-মো.জাহিদুল ইসলাম দুলাল,সভাপতি লালমোহন জার্নালিষ্ট ফোরাম,ভোলা।
সম্পাদক: মো.শিমুল চৌধুরী
প্রকাশক:আরিফুর রহমান(রাহাত)
অফিস: ৭২৪,১ম তলা প্রেসক্লাব ভবন,ভোলা।
লালমোহন অফিস: ১২ নং ওয়ার্ড লালমোহন পৌরসভা,ভোলা।
বার্তা কক্ষ ই-মেইল: [email protected]
মোবাইল: ০১৭১৫-২৬১৬৪৫

প্রতিষ্ঠাতা: মোঃ মহির উদ্দিন (মাহিম)

কারিগরি সহায়তা: AMS IT BD

শিরোনাম :
★★ ভোলায় স্বেচ্ছাসেবক ফাউন্ডেশনের মাস্ক বিতরণ ★★ চরফ্যাসনে অজ্ঞাত দুই যুবকের গলা কাটা আগুনে ঝলসানো লাশ উদ্ধার ★★ ভোলায় ৬ কেজি গাঁজাসহ ৩ মাদক ব্যবসায়ী গ্রেফতার ★★ ভোলার মেঘনায় ফেরিতে আগুন,পুড়ে গেলো ৯টি যান ★★ ভোলা চরফ্যাসনে জোয়ারের পানিতে তরমুজঃ হাসি নেই চাষীর! ★★ ভোলায় অতিরিক্ত পুলিশ সুপার আবুল কালাম আজাদের নেতৃত্বে করোনা প্রতিরোধে লকডাউন ও সচেতনতামূলক কার্যক্রম ★★ মনপুরায় মেঘনা থেকে অজ্ঞাত এক ব্যক্তির লাশ উদ্ধার ★★ মাজেদ পাটওয়ারীর উদ্যোগে এমপি শাওনের সহধর্মিণীর সুস্থতার জন্য দোয়া মোনাজাত ★★ দ্বীপ জেলা ভোলায় করোনা রোগীর সংখ্যা ক্রমেই বাড়ছে ★★ বোরহানউদ্দিনের হাসান নগরে হঠাৎ বেড়েছে চোরের উৎপাত