শনিবার, রাত ৮:২০, ২৭শে চৈত্র, ১৪২৭ বঙ্গাব্দ, ২৮শে শাবান, ১৪৪২ হিজরি
ভোলা ট্রিবিউনের পক্ষ হতে সকলকে জানাই প্রাণঢালা অভিনন্দন ও শুভেচ্ছা।
জাতীয় | আন্তর্জাতিক | ভোলা সদর | দৌলতখান | বোরহানউদ্দিন | লালমোহন | তজুমুদ্দিন | চরফ্যাশন | মনপুরা | ভোলার ইতিহাস ঐতিহ্য | বিশেষ সাক্ষাৎকার | প্রবাসীদের কথা | পাঠক কলাম |

জাটকা রক্ষায় মেঘনা ও তেঁতুলিয়ায় আজ থেকে ২ মাস মাছ ধরা নিষিদ্ধ

আপডেট : মার্চ, ১, ২০২১, ১:৪০ অপরাহ্ণ

:

 

জাহিদুল ইসলাম দুলাল, লালমোহন:

ইলিশ অভয়াশ্রম কর্মসূচির আওতায় জাটকা রক্ষার জন্য  মেঘনা ও তেঁতুলিয়া নদীতে দুই মাস সকল প্রকার মাছ ধরা নিষিদ্ধ করেছে সরকার। ইলিশ মাছের উৎপাদন বৃদ্ধির লক্ষ্যে গত ২০০৬ সাল থেকে চাঁদপুরের পদ্মা-মেঘনা নদীর ১শ কিলোমিটার এলাকায়সহ দেশের ৫টি অঞ্চলে এ কর্মসূচি চলে আসছে। তারই ধারাবাহিকতায় ভোলা জেলার মেঘনা ও তেঁতুলিয়া নদীর ১৯০ কিলো‌মিটার ইলিশ অভয়াশ্র‌মে সকল ধরনের মাছ ধরা ১ মার্চ- ৩০ এপ্রিল ২০২১ ইং পর্যন্ত এই নিষেধাজ্ঞা দেওয়া হয়েছে বলে জানিয়েছে মৎস্য বিভাগ । এ সময় উপরোক্ত এলাকার নদীতে সকল ধরনের মাছ ধরা নিষিদ্ধ থা‌কবে বলে জানা যায়। নিষেধাজ্ঞার এই দুই মাস তালিকাভুক্ত জেলেদের খাদ্য সহায়ত দেয় সরকার। তবুও অনেক জেলে নিষিদ্ধ সময় জীবনের ঝুকি নিয়ে মাছ ধরতে যায়।  জেলেদের অভিযোগ টাকার বিনিময়ে প্রকৃত জেলেদের বাইরে, তাদের জন্য আসা সহায়তা কার্ড  অন্যান্য পেশার মানুষদের দেওয়া হচ্ছে যারা মাছ ধরার কাজে জড়িত নয়। নিষেধাজ্ঞা অমান্য করে নদীতে মাছ ধরার পেছনে এটি একটি কারণ বলে প্রকৃত জেলেদের দাবী। ভোলার লালমোহন উপজেলার মেঘনা নদীর পাড়ের জেলে রবউল হক, কামাল, আলাউদ্দিন এবং তেতুলিয়া নদীর পাড়ের জেলে করিব, মাহে আলম, জমসেদ জানান নিষিদ্ধ সময়ে যেই পরিমাণ চাল দেওয়া হয়, তা দিয়ে এখন সংসার চালানো কঠিন এবং যথাসময়ে চাল পাওয়া যায়না। তাই নিষিদ্ধ সময়ে জেলেদের চালের পাশাপাশি বিকল্প কাজের ব্যবস্থা হলে ভালো হয়ে।

লালমোহন উপজেলা মৎস্য কর্মকর্তা রুহুল কুদ্দুস জানান লালমোহনে প্রায় ১৪৫২৩ জন নিবন্ধিত জেলে রয়েছে। এসব জেলেদেরকে বিতরন করার জন্য সরকার থেকে বরাদ্ধকৃত  চাল অলরেডি ভোলাতে চলে আসছে। আগামী কয়েকদিনের মধ্যে লালমোহন চলে আসবে। চাল আসার সাথে সাথেই চেয়ারম্যানের মাধ্যমে বিতরন করা হবে। নিষিদ্ধ সময়ে জেলেরা মাছ যেন না ধরে তার জন্য অভিযান অব্যাহত থাকবে।

ভোলা জেলা মৎস্য কর্মকর্তা আজহারুল ইসলাম জানান  ভোলা জেলায় ১ লক্ষ ৩৯ হাজার নিবন্ধিত জেলে পরিবার রয়েছে। এসব জেলেদের মধ্য থেকে ৭৮ হাজার জেলেকে ৪০ কেজি করে চাল দেয়া হবে।  মার্চ থেকে মে পর্যন্ত এই ৪ মাস চাল বিতরন করা হবে। ইতোমধ্যে ২ মাসের চাল সকল উপজেলায় পাঠানো হয়েছে। জেলেরা যাতে ইলিশ শিকার না করে সে জন্য প্রচার-প্রচারণা ও সচেতনতামূলক বিভিন্ন সভা করা হয়েছে। ভোলা জেলায় জে‌লে‌দের চা‌হিদার তুলনায় বরাদ্ধ কম হওয়ায় সকল জে‌লে‌দের ত্রাণ সহায়তা দেওয়া সম্ভব নয়।

 

আপনার মন্তব্য এই বক্সে লিখুন

উপদেষ্টা: মো.নকীব তালুকদার
উপদেষ্টা সম্পাদক: আবুল কালাম আজাদ,সাংগঠনিক সম্পাদক,বাংলাদেশ মফস্বল সাংবাদিক ফোরাম(বিএমএসএফ) ঢাকা।
ব্যবস্থাপনা সম্পাদক-মো.জাহিদুল ইসলাম দুলাল,সভাপতি লালমোহন জার্নালিষ্ট ফোরাম,ভোলা।
সম্পাদক: মো.শিমুল চৌধুরী
প্রকাশক:আরিফুর রহমান(রাহাত)
অফিস: ৭২৪,১ম তলা প্রেসক্লাব ভবন,ভোলা।
লালমোহন অফিস: ১২ নং ওয়ার্ড লালমোহন পৌরসভা,ভোলা।
বার্তা কক্ষ ই-মেইল: [email protected]
মোবাইল: ০১৭১৫-২৬১৬৪৫

প্রতিষ্ঠাতা: মোঃ মহির উদ্দিন (মাহিম)

কারিগরি সহায়তা: AMS IT BD

শিরোনাম :
★★ ভোলায় স্বেচ্ছাসেবক ফাউন্ডেশনের মাস্ক বিতরণ ★★ চরফ্যাসনে অজ্ঞাত দুই যুবকের গলা কাটা আগুনে ঝলসানো লাশ উদ্ধার ★★ ভোলায় ৬ কেজি গাঁজাসহ ৩ মাদক ব্যবসায়ী গ্রেফতার ★★ ভোলার মেঘনায় ফেরিতে আগুন,পুড়ে গেলো ৯টি যান ★★ ভোলা চরফ্যাসনে জোয়ারের পানিতে তরমুজঃ হাসি নেই চাষীর! ★★ ভোলায় অতিরিক্ত পুলিশ সুপার আবুল কালাম আজাদের নেতৃত্বে করোনা প্রতিরোধে লকডাউন ও সচেতনতামূলক কার্যক্রম ★★ মনপুরায় মেঘনা থেকে অজ্ঞাত এক ব্যক্তির লাশ উদ্ধার ★★ মাজেদ পাটওয়ারীর উদ্যোগে এমপি শাওনের সহধর্মিণীর সুস্থতার জন্য দোয়া মোনাজাত ★★ দ্বীপ জেলা ভোলায় করোনা রোগীর সংখ্যা ক্রমেই বাড়ছে ★★ বোরহানউদ্দিনের হাসান নগরে হঠাৎ বেড়েছে চোরের উৎপাত