শনিবার, রাত ৯:১১, ২৭শে চৈত্র, ১৪২৭ বঙ্গাব্দ, ২৮শে শাবান, ১৪৪২ হিজরি
ভোলা ট্রিবিউনের পক্ষ হতে সকলকে জানাই প্রাণঢালা অভিনন্দন ও শুভেচ্ছা।
জাতীয় | আন্তর্জাতিক | ভোলা সদর | দৌলতখান | বোরহানউদ্দিন | লালমোহন | তজুমুদ্দিন | চরফ্যাশন | মনপুরা | ভোলার ইতিহাস ঐতিহ্য | বিশেষ সাক্ষাৎকার | প্রবাসীদের কথা | পাঠক কলাম |

রুদ্র অয়ন এর রম্যগল্প – রাম ছাগল 

আপডেট : ফেব্রুয়ারি, ২৫, ২০২১, ১১:৪৮ পূর্বাহ্ণ

:

রুদ্র অয়ন এর রম্যগল্প 
রাম ছাগল 

চুনু মিয়ার এক আত্মীয় ব্যারিষ্টার। আরেকজন এমপি। সম্পর্কে নিজের কেউ নন, দূর সম্পর্কের। ঐ দু’জন লোক তার আত্মীয় এই তকমা গায়ে লাগিয়ে যথা তথা, গালগল্পের শেষ নেই ওর। আর কথাবার্তায় নিজেকে অন্য সবার চেয়ে বেশ বুদ্ধিমান এটাই সবখানে জাহির করতে চায় চুনু মিয়া।
যেখানেই যেতো সেখানেই সে সবাইকে বোঝাতে চাইতো সে খুব চালাক আর বুদ্ধিমান। অন্য মানুষকে বোকা বানানোর চেষ্টায় সব সময় সদা তৎপর থাকতো।
চুনু মিয়া একদিন হাটে গেলো একটি ছাগল কেনার উদ্দেশ্যে । দেখেশুনে সে হাটের সবচেয়ে ভালো একটা রাম ছাগল কিনে নিলো। ছাগলটা বেশ বড় আর দেখতে নাদুস নুদুস, বেশ সুন্দর। ছাগলটার গলার দড়ি সে এক হাতে ধরে সাত পাঁচ অনেক কিছু ভাবতে ভাবতে আপন মনে হাঁটতে লাগলো ।
চুনু মিয়া যে রাস্তা ধরে যাচ্ছিলো সেই রাস্তার পাশেই ছিলো দুই  চালাক চোরের আস্তানা। চুনুকে দেখতে পেয়েই দুই চোর ফন্দি আঁটলো যে এই রাম ছাগলটা তারা চুরি করবে।
চুনু মিয়া নিজের খেয়ালে হেটে চলেছে। এক চোর চুনুর অজান্তেই কৌশল করে ছাগলের গলার দড়ি খুলে নিজের গলায় পরে নিল। আর অপর চোর ছাগলটা নিয়ে চলে গেলো।
কিছুদুর যাওয়ার পর চুনু মিয়া পেছনে ফিরে তাকিয়েই চমকে ওঠলো!
বিষ্ময়ের স্বরে বললো, ‘এটা কি হলো রে বাবা! রাম ছাগলের জায়গায় তুমি কোথা থেকে পয়দা হইলা ভাই?’
চোর কাচুমাচু করে বললো, ‘ভাই, দুঃখের কথা কি আর কমু, আসলে আমিই আপনার রাম ছাগল।’
চুনু মিয়া চেচিয়ে ওঠে, ‘আমারে কি বোকা পাইছেন নি?’
চোর বলতে লাগলো, ‘না ভাই, আপনি বোকা না। আমি আসলে এক মহাপাপী। আমার মায়ের গায়ে একদিন হাত তুলেছিলাম আর হেই কারনেই অভিশাপে আমি মানুষ থেইক্কা রাম ছাগল হইয়া গেছি।’
চুনু অবাক হয়ে জিজ্ঞেস করে, ‘তো আইজকা কিভাবে আবার ছাগল থেইক্কা মানুষ  হইলেন, ভাই?’
চোর বললো, ‘আসলে আমার মা কইছিলো যে, যদি কোনদিন কোন ভালা মনের এবং সৎ, বুুুদ্ধিমান মানুষ আমার মনিব হয় তাহলেই আমি ছাগল থেইক্কা আবার মানুষ হইয়া যামু। আপনে একজন সৎ এবং ভালা মানুষ। তাই আইজকা আমি আপনের জন্যেই  মানুষ হইবার পারছি। আপনের কাছে আমার কৃতজ্ঞতার শেষ নাই ভাই।’
চোরের মুখে এসব কথা শুনে চুনু মিয়া অত্যান্ত খুশী হয়ে গেলো। আহ্, কতো ভালো মানুষ সে। তার কারণেই আজ এক লোক  অভিশাপ মুক্ত হলো।
চুনু মিয়া তখন দড়ি থেকে চোরকে মুক্ত করে  দিয়ে তাকে মায়ের কাছে ফিরে গিয়ে মায়ের যত্ন আত্তি করতে বললো।চোরটা তখন লম্বা সালাম  দিয়ে চুনু মিয়ার কাছ থেকে বিদায় নিয়ে চলে গেলো।
পরদিন দুই চোর সবাইকে বলে বেড়ায় কিভাবে তারা চুনু মিয়াকে বোকা বানিয়েছে। সারা হাট, বাজারে সেই খবর ছড়িয়ে গেলো। সবাই হেসে গড়াগড়ি খেতে লাগলো। দুই চোর আবার সেই রাম ছাগলটা বিক্রি করে দিলো ছাগলের আগের মালিকের কাছে। ছাগলের মালিক আবারও সেই ছাগলটাকে পরবর্তী হাটের দিন বিক্রির জন্য নিয়ে এলো।
চুনু মিয়া আবার হাটে এলো ছাগল কিনতে। এসেই সে হাটের হালচাল দেখে কিছুটা অবাক হলো! কি রে, কি হলো! কেমন যেনো লাগছে আজ সব কিছু!  একটু পরে সে আবার তার সেই রাম ছাগলটাকেও দেখতে পেলো।
মান-সম্মানের ব্যাপার! সবার হাসির খোরাক হতে চায়না সে। তাই তখন সোজা ছাগলের কাছে এসে চুনু বললো, ‘তোমারে হালা কইছিলাম, মায়ের সেবা করতে। তুমি তা করো নাই তাই আবারও ছাগল হইয়া গেছো। এইবার আমি আর তোমারে কিনুম না। তুমি আমার মতো ভালা মনের মানুষ, বুদ্ধিমান- চালাক মানুষ এই এলাকায় আর একটাও খুইজ্জা পাবা না। এহন সারা জীবন রাম ছাগল হইয়াই তুমি থাকো আর ব্যা ব্যা করো।’
Attachments area

আপনার মন্তব্য এই বক্সে লিখুন

উপদেষ্টা: মো.নকীব তালুকদার
উপদেষ্টা সম্পাদক: আবুল কালাম আজাদ,সাংগঠনিক সম্পাদক,বাংলাদেশ মফস্বল সাংবাদিক ফোরাম(বিএমএসএফ) ঢাকা।
ব্যবস্থাপনা সম্পাদক-মো.জাহিদুল ইসলাম দুলাল,সভাপতি লালমোহন জার্নালিষ্ট ফোরাম,ভোলা।
সম্পাদক: মো.শিমুল চৌধুরী
প্রকাশক:আরিফুর রহমান(রাহাত)
অফিস: ৭২৪,১ম তলা প্রেসক্লাব ভবন,ভোলা।
লালমোহন অফিস: ১২ নং ওয়ার্ড লালমোহন পৌরসভা,ভোলা।
বার্তা কক্ষ ই-মেইল: [email protected]
মোবাইল: ০১৭১৫-২৬১৬৪৫

প্রতিষ্ঠাতা: মোঃ মহির উদ্দিন (মাহিম)

কারিগরি সহায়তা: AMS IT BD

শিরোনাম :
★★ ভোলায় স্বেচ্ছাসেবক ফাউন্ডেশনের মাস্ক বিতরণ ★★ চরফ্যাসনে অজ্ঞাত দুই যুবকের গলা কাটা আগুনে ঝলসানো লাশ উদ্ধার ★★ ভোলায় ৬ কেজি গাঁজাসহ ৩ মাদক ব্যবসায়ী গ্রেফতার ★★ ভোলার মেঘনায় ফেরিতে আগুন,পুড়ে গেলো ৯টি যান ★★ ভোলা চরফ্যাসনে জোয়ারের পানিতে তরমুজঃ হাসি নেই চাষীর! ★★ ভোলায় অতিরিক্ত পুলিশ সুপার আবুল কালাম আজাদের নেতৃত্বে করোনা প্রতিরোধে লকডাউন ও সচেতনতামূলক কার্যক্রম ★★ মনপুরায় মেঘনা থেকে অজ্ঞাত এক ব্যক্তির লাশ উদ্ধার ★★ মাজেদ পাটওয়ারীর উদ্যোগে এমপি শাওনের সহধর্মিণীর সুস্থতার জন্য দোয়া মোনাজাত ★★ দ্বীপ জেলা ভোলায় করোনা রোগীর সংখ্যা ক্রমেই বাড়ছে ★★ বোরহানউদ্দিনের হাসান নগরে হঠাৎ বেড়েছে চোরের উৎপাত