শনিবার, রাত ৮:৪২, ২৭শে চৈত্র, ১৪২৭ বঙ্গাব্দ, ২৮শে শাবান, ১৪৪২ হিজরি
ভোলা ট্রিবিউনের পক্ষ হতে সকলকে জানাই প্রাণঢালা অভিনন্দন ও শুভেচ্ছা।
জাতীয় | আন্তর্জাতিক | ভোলা সদর | দৌলতখান | বোরহানউদ্দিন | লালমোহন | তজুমুদ্দিন | চরফ্যাশন | মনপুরা | ভোলার ইতিহাস ঐতিহ্য | বিশেষ সাক্ষাৎকার | প্রবাসীদের কথা | পাঠক কলাম |

চলে গেলেন শ্বেতশুভ্র চাদরের মানুষ সৈয়দ আবুল মকসুদ

আপডেট : ফেব্রুয়ারি, ২৩, ২০২১, ৯:৩৫ অপরাহ্ণ

:

রিপন শান:
বাংলাদেশের বুদ্ধিবৃত্তিক অঙ্গনের বিরল ব্যক্তিত্ব, সর্বদা শ্বেত শুভ্র বসন পরিহিত ব্যতিক্রমী মানুষ,
খ্যাতিমান কলাম লেখক, গবেষক, প্রাবন্ধিক ও সাংবাদিক সৈয়দ আবুল মকসুদ আর নেই। ইন্না লিল্লাহি ওয়া ইন্না ইলাইহি রাজিউন। মৃত্যুকালে তাঁর বয়স হয়েছিল ৭৪ বছর।
২৩ ফেব্রুয়ারি মঙ্গলবার সন্ধ্যায় রাজধানীর স্কয়ার হাসপাতালে শেষ নিঃশ্বাস ত্যাগ করেন তিনি। স্ত্রী, এক ছেলে ও এক মেয়ে রেখে গেছেন আবুল মকসুদ। স্কয়ার হাসপাতালের ইনফরমেশন ডেস্ক  জানায়, সন্ধ্যা ৭টা ৯ মিনিটে মারাত্মক অসুস্থ অবস্থায় আবুল মকসুদকে ধানমন্ডির বাসা থেকে স্কয়ার হাসপাতালের জরুরি বিভাগে নিয়ে যাওয়া হয়। কিন্তু কর্তব্যরত চিকিৎসকরা জানান, তিনি পথেই মারা গেছেন। তাৎক্ষণিকভাবে তার মৃত্যুর কারণ সম্পর্কে নিশ্চিত হওয়া যায়নি।
১৯৪৬ সালের ২৩ অক্টোবর মানিকগঞ্জের এলাচিপুরে সৈয়দ আবুল মাহমুদ ও সালেহা বেগম দম্পতির ঘরে জন্ম নেয়া আবুল মকসুদ ঢাকা কলেজ থেকে উচ্চমাধ্যমিক শেষ করার পর ঢাকা বিশ্ববিদ্যালয় থেকে স্নাতক করেন। পরে তিনি তৎকালীন পশ্চিম জার্মানি থেকে সাংবাদিকতা বিষয়ে ডিপ্লোমা করেন। ১৯৬৪ সালে এম আনিসুজ্জামান সম্পাদিত সাপ্তাহিক নবযুগ পত্রিকায় সাংবাদিকতার মাধ্যমে সৈয়দ আবুল মকসুদের কর্মজীবন শুরু হয়। ১৯৭১ সালে বাংলাদেশ বার্তা সংস্থায় যোগ দেন তিনি। ২০০৮ সালের ২ মার্চ বার্তা সংস্থার সম্পাদকীয় বিভাগের চাকরি ছেড়ে দেন। তবে জাতীয় দৈনিকগুলোতে সমাজ, রাজনীতি, সাহিত্য-সংস্কৃতি নিয়ে কলাম লেখা চালিয়ে যেতে থাকেন তিনি। চট্টগ্রাম থেকে প্রকাশিত দৈনিক সুপ্রভাত বাংলাদেশ-এর প্রতিষ্ঠাতা সম্পাদক আবুল মকসুদের সাহিত্যচর্চা শুরু হয় ষাটের দশকে কবিতা, গল্প ও প্রবন্ধ দিয়ে। জীবনের শেষ পর্যন্ত সৃজনশীলতার এসব ক্ষেত্রে তিনি সরব ছিলেন।
বহুমাত্রিক লেখক সৈয়দ আবুল মকসুদ রচিত উল্লেখযোগ্য বইয়ের মধ্যে রয়েছে—কবিতা: বিকেলবেলা (১৯৮১), দারা শিকোহ ও অন্যান্য কবিতা (১৯৮৭), সৈয়দ আবুল মকসুদের কবিতা (২০১২); প্রবন্ধ: যুদ্ধ ও মানুষের মূর্খতা (১৯৮৮), গান্ধী, নেহেরু ও নোয়াখালী (২০০৮), ঢাকার বুদ্ধদেব বসু (২০১১), রবীন্দ্রনাথের ধর্মতত্ত্ব ও দর্শন, প্রভৃতি (২০১২); জীবনী: মাওলানা আব্দুল হামিদ খান ভাষানীর জীবন, কর্মকাণ্ড, রাজনীতি ও দর্শন (১৯৮৬), সৈয়দ ওয়ালীউল্লাহর জীবন ও সাহিত্য (২০১১), ভাসানী কাহিনী (২০১৩), স্মৃতিতে সৈয়দ ওয়ালীউল্লাহ (২০১৪); ভ্রমণকাহিনি: জার্নাল অব জার্মানি, ভ্রমণ সমগ্র।
সামগ্রিক অবদানের স্বীকৃতি স্বরূপ সৈয়দ আবুল মকসুদ ১৯৯৫ সালে বাংলা একাডেমি পুরস্কার, ঋষিজ পুরস্কারসহ বিভিন্ন সম্মাননা লাভ করেন।
সৈয়দ আবুল মকসুদ এর মৃত্যুতে গভীর শোক প্রকাশ করেছে- জাতীয় কবিতা পরিষদ, বাংলাদেশ শিশুসাহিত্যিক ফোরাম, বাংলার মুখ, পদক্ষেপ বাংলাদেশ, বাংলাদেশ মিডিয়া ক্লাব ইন অস্ট্রিয়া, বাংলাদেশ রোদসী কৃষ্টিসংসার, বাংলাদেশ অনলাইন মিডিয়া এসোসিয়েশন, অনলাইন প্রেস ইউনিটিসহ বিভিন্ন সামাজিক সাংস্কৃতিক সংগঠন।

আপনার মন্তব্য এই বক্সে লিখুন

উপদেষ্টা: মো.নকীব তালুকদার
উপদেষ্টা সম্পাদক: আবুল কালাম আজাদ,সাংগঠনিক সম্পাদক,বাংলাদেশ মফস্বল সাংবাদিক ফোরাম(বিএমএসএফ) ঢাকা।
ব্যবস্থাপনা সম্পাদক-মো.জাহিদুল ইসলাম দুলাল,সভাপতি লালমোহন জার্নালিষ্ট ফোরাম,ভোলা।
সম্পাদক: মো.শিমুল চৌধুরী
প্রকাশক:আরিফুর রহমান(রাহাত)
অফিস: ৭২৪,১ম তলা প্রেসক্লাব ভবন,ভোলা।
লালমোহন অফিস: ১২ নং ওয়ার্ড লালমোহন পৌরসভা,ভোলা।
বার্তা কক্ষ ই-মেইল: [email protected]
মোবাইল: ০১৭১৫-২৬১৬৪৫

প্রতিষ্ঠাতা: মোঃ মহির উদ্দিন (মাহিম)

কারিগরি সহায়তা: AMS IT BD

শিরোনাম :
★★ ভোলায় স্বেচ্ছাসেবক ফাউন্ডেশনের মাস্ক বিতরণ ★★ চরফ্যাসনে অজ্ঞাত দুই যুবকের গলা কাটা আগুনে ঝলসানো লাশ উদ্ধার ★★ ভোলায় ৬ কেজি গাঁজাসহ ৩ মাদক ব্যবসায়ী গ্রেফতার ★★ ভোলার মেঘনায় ফেরিতে আগুন,পুড়ে গেলো ৯টি যান ★★ ভোলা চরফ্যাসনে জোয়ারের পানিতে তরমুজঃ হাসি নেই চাষীর! ★★ ভোলায় অতিরিক্ত পুলিশ সুপার আবুল কালাম আজাদের নেতৃত্বে করোনা প্রতিরোধে লকডাউন ও সচেতনতামূলক কার্যক্রম ★★ মনপুরায় মেঘনা থেকে অজ্ঞাত এক ব্যক্তির লাশ উদ্ধার ★★ মাজেদ পাটওয়ারীর উদ্যোগে এমপি শাওনের সহধর্মিণীর সুস্থতার জন্য দোয়া মোনাজাত ★★ দ্বীপ জেলা ভোলায় করোনা রোগীর সংখ্যা ক্রমেই বাড়ছে ★★ বোরহানউদ্দিনের হাসান নগরে হঠাৎ বেড়েছে চোরের উৎপাত