সোমবার, রাত ৪:০১, ১১ই মাঘ, ১৪২৭ বঙ্গাব্দ, ১২ই জমাদিউস সানি, ১৪৪২ হিজরি
পরীক্ষামূলকভাবে নিউজ প্রকাশ করা হচ্ছে! ভোলা ট্রিবিউনের পক্ষ হতে সকলকে জানাই প্রাণঢালা অভিনন্দন ও শুভেচ্ছা।
জাতীয় | আন্তর্জাতিক | ভোলা সদর | দৌলতখান | বোরহানউদ্দিন | লালমোহন | তজুমুদ্দিন | চরফ্যাশন | মনপুরা | ভোলার ইতিহাস ঐতিহ্য | বিশেষ সাক্ষাৎকার | প্রবাসীদের কথা | পাঠক কলাম |

কিশোর মুক্তিযোদ্ধা সাংবাদিক মাহবুব (২য় পর্ব)

আপডেট : ডিসেম্বর, ৩, ২০২০, ৬:০৯ অপরাহ্ণ

:

নুরুল আমিন।।

৩.
মেঘনা নদীর পাড়ের সবুজ-শ্যামল, সুজলা-সুফলা, ছায়াঘেরা-মায়াভরা ছবির মতো সুন্দর  খামাররামদেবপুর গ্রামের আলো-বাতাসে তিনি বড় হয়েছেন। এখানেই কেটেছে তার শৈশব-কৈশর। এই গ্রামের কাদামাটিতে মিশে আছে তার হৃদয়। গ্রামের পাশ দিয়ে বয়ে চলা মেঘনার জলে তিনি সাতার কাটতেন। তিনি  খামাররামদেবপুর সরকারি প্রাথমিক বিদ্যালয়ে প্রাথমিক শিক্ষা অর্জন করেন। এরপর মির্জাকালু হাই স্কুলে ভর্তি হন। লালমোহনের শাহবাজপুর কলেজ থেকে এইচএসসি পাস করেন এবং ঢাকা বিশ্ববিদ্যালয় থেকে রসায়ন নিয়ে অনার্স পাস করেন। পরিবারে ভাই-বোন তিনজনের মধ্যে তিনি বড়। তাদের পরিবার যেন সুখেভরা একটি চাঁদের হাট।
৪.
দেশে ১৯৭১ সালে যখন মুক্তিযুদ্ধ শুরু হয়, তখন তিনি অষ্টম শ্রেণিতে পড়েন। ছাত্র হিসেবে তিনি অত্যন্ত মেধাবী ছিলেন। বিজ্ঞান বিষয়ে তার আগ্রহ ও পারদর্শিতা ছিল প্রশংসনীয়। তাছাড়া তিনি সংস্কৃতিমনা। ছোটবেলায় সমাজের দুঃস্থ-অসহায় মানুষের সেবক হিসেবে সমাজে তার সুনাম ছড়িয়ে পড়ে। তিনি তার গ্রামকে মায়ের মতো ভালবাসেন। বিপদে মানুষের পাশে দাঁড়ানো এবং অন্যায়ের প্রতিবাদ করার স্বভাব তার ছোটবেলা থেকেই গড়ে ওঠে। কোন অন্যায়ের প্রতিবাদ করতে তিনি ভয় পেতেন না।
৫.
তিনি সততা, সত্যবাদিতা ও ন্যায়নিষ্ঠার গুণে গুণান্বিত গুণী এক তারুণ্য। তিনি বিনয়ী, উদার মনের, সদালাপী ও মুক্ত চিন্তার মানুষ। হাসি যেন তার মুখে লেগেই থাকে। গ্রামের সব মানুষ তাকে ভালবাসে এবং আদর-স্নেহ করে। গ্রামের মাটি ও মানুষের সাথে তার হৃদয়ের নিবিড় সখ্যতা তিলে তিলে গড়ে ওঠেছে। তাইতো দেশে যখন মুক্তিযুদ্ধ শুরু হলো, তখন দেশপ্রেমিক মাহবুব থেমে থাকতে পারেননি। তাদের গ্রামে হানাদার বাহিনী এসেছে শুনে তার মন কেঁদে ওঠে। মুক্তি পাগল জনতার সাথে তিনি মুক্তিযুদ্ধে ঝাঁপিয়ে পড়েন। (৩য় পর্ব দেখুন।)

লেখকঃ সাংবাদিক, কলামিস্ট, কথাসাহিত্যক, কবি ও প্রাবন্ধিক। লালমোহন, ভোলা। [email protected]. 01759648626.

আপনার মন্তব্য এই বক্সে লিখুন

উপদেষ্টা সম্পাদক: আবুল কালাম আজাদ,সাংগঠনিক সম্পাদক,বাংলাদেশ মফস্বল সাংবাদিক ফোরাম(বিএমএসএফ) ঢাকা।
উপদেষ্টা: মো.নকীব তালুকদার
ব্যবস্থাপনা সম্পাদক-মো.জাহিদুল ইসলাম দুলাল,সভাপতি লালমোহন জার্নালিষ্ট ফোরাম,ভোলা।
সম্পাদক: মো.শিমুল চৌধুরী
প্রকাশক:আরিফুর রহমান(রাহাত)
অফিস: ৭২৪,১ম তলা প্রেসক্লাব ভবন,ভোলা।
লালমোহন অফিস: ১২ নং ওয়ার্ড লালমোহন পৌরসভা,ভোলা।
বার্তা কক্ষ ই-মেইল: [email protected]
মোবাইল: ০১৭১৫-২৬১৬৪৫

প্রতিষ্ঠাতা: মোঃ মহির উদ্দিন (মাহিম)

কারিগরি সহায়তা: AMS IT BD

শিরোনাম :
★★ উপকূল সাহিত্য সংসদ’র সহ-সভাপতি হলেন নুরুল আমিন ★★ ভোলা চরফ্যাসনে জমির মালিকানা শর্তে সংঘবদ্ধ দলের পিটুনিতে আহত- ৩ ★★ পরশ-নিখিলের রোগমুক্তি কামনায় লালমোহনে যুবলীগের দোয়া ★★ আওয়ামীলীগের জন্য মোখলেছুর রহমানের ত্যাগ ভুলার নয়-এমপি শাওন ★★ তোফায়েল আহমেদের স্ত্রীর রোগমুক্তি কামনা করে লালমোহনে আওয়ামীলীগের দোয়া মোনাজাত ★★ স্বরচিত কবিতা আবৃত্তি, জমে ওঠে ভোলায় উসাস’র সাহিত্য আড্ডা ★★ লালমোহনে সৎভাই কর্তৃক মা ও বোনকে কুপিয়ে আহত ★★ ভূমিহীন ও গৃহহীন পরিবারের মধ্যে জমি ও গৃহ প্রদান কার্যক্রম উদ্ভোধন মনপুরায় মুজিববর্ষে প্রধানমন্ত্রীর উপহার পেয়েছেন ২শত ভূমিহীন ও গৃহহীণ পরিবার ॥ ★★ ভোলা চরফ্যাশন হাসপাতালে দালাল চক্র নির্মূল কমিটি গঠন ★★ ভোলায় সাংবাদিকের নাম ভাঙ্গিয়ে জমি দখলের পায়তারায় সংবাদ সম্মেলন