মঙ্গলবার, রাত ১১:০৯, ৯ই অগ্রহায়ণ, ১৪২৭ বঙ্গাব্দ, ৯ই রবিউস-সানি, ১৪৪২ হিজরী
পরীক্ষামূলকভাবে নিউজ প্রকাশ করা হচ্ছে! ভোলা ট্রিবিউনের পক্ষ হতে সকলকে জানাই প্রাণঢালা অভিনন্দন ও শুভেচ্ছা।
জাতীয় | আন্তর্জাতিক | ভোলা সদর | দৌলতখান | বোরহানউদ্দিন | লালমোহন | তজুমুদ্দিন | চরফ্যাশন | মনপুরা | ভোলার ইতিহাস ঐতিহ্য | বিশেষ সাক্ষাৎকার | প্রবাসীদের কথা | পাঠক কলাম |

লালমোহনে সাংবাদিক এর ভোগদখলীয় জমি জোর করে দখলের চেষ্টা

আপডেট : নভেম্বর, ৭, ২০২০, ৭:৫২ অপরাহ্ণ

:

 

শংকর মজুমদার, লালমোহন: 

ভোলার লালমোহন রিপোর্টারস ইউনিটির সভাপতি মাহমুদ হাসান লিটন গংদের ভোগদখলীয় বসত বাড়ীতে জোর করে জমি দখলের চেষ্টা করা হয়েছে। বাধা দিতে গেলে প্রতি পক্ষের লোকজন দেশীয় অস্ত্রশস্ত্র্র নিয়ে বিভিন্ন হুমকি ধামকি দিয়ে সীমানা পীলার ভেঙ্গে গাছ দিয়ে বেড়া দিয়ে চলে যায়। সীমানা পিলারের ভিতরে জোর পূর্বক সুপারী গাছ রোপন করে। সে অভিযোগে এ সমস্যা নিরসনে স্থানীয় কাউন্সিলর ও গন্যমান্য ব্যাক্তি বর্গের মাধ্যমে শুকনা সিজনে ফয়সালা হওয়ার কথা থাকলেও ৭ নভেম্বর শনিবার দুপুরে প্রতিপক্ষ হারুন ও তার ২ ছেলে দেশীয় অস্ত্রশস্ত্র নিয়ে ঐ স্থানে বেড়া নির্মাম করে।

লালমোহন রিপোর্টারস ইউনিটির সভাপতি মাহমুদ হাসান লিটন এর পিতা নুরমোহাম্মদ মাস্টার জানান লালমোহনের পেশকার হাওলা মৌজার জেএল নং ২০, খতিয়ান নং ২২২, দাগ নং ১৮৩ তে মোট জমি ২৮ শতাংশ। এই ২৮ শতাংশের অর্ধেক জমি অর্থাৎ ১৪ শতাংশের মালিক ছিলেন আঃ রশিদ। ১৪ শতাংশ জমি ধেকে আঃ রশিদ ৮ শতাংশ জমি নুরমোহাম্ম মাস্টারের কাছে আগেই বিক্রি করেন। বাকী ৬ শতাংশ জমি গত ১১/০৬/১৯৯৬ সালে নুরমোহাম্মদ মাস্টারের কাছে ৫ শতাংশ এবং অহিদ মিয়ার কাছে ১ শতাংশ বিক্রি করেন। যার দলিল নং ২৮৯১। নুরমোহাম্মদ মাস্টার জমির দলিল হওয়ার পর বাড়ী চলে আসেন।  কিন্তু দাতা আঃ রশিদ ঐ একই দিনে একই জমির ৪ শতাংশ রিজিয়া বেগমের (অহিদ মিয়ার বোন ১ শতাংশ যিনি ক্রয় করেছেন) নামে পূণরায় বিক্রি করেন। যার দলিল নং ২৮৯২। তারিখ একই ১১/০৬/১৯৯৬। দাতার এই দুরভিসন্ধি সম্পর্কে নুরমোহাম্মদ মাস্টার কিছুই জানতেন না। নুরমোহাম্মদ মাস্টার জমিতে তার বড় ছেলে প্রফেসর জুলফিকার আমমেদ  (খোকন)  বিল্ডিং করার জন্য কাজ শুরু করলে রিজিয়া বেগমের স্বামী হারুন ছেলে জাকির ও সোহাগ জমিতে এসে বাধা দেয় এবং জমি তাদের দাবী করলে বিষয়টি স্থানীয় কাউন্সিলর এর মাধ্যমে বিল্ডিং করার জন্য বলা হয় এবং শুকনা মৌসুমে বসে জমি মেপে মিমাংশা করা হবে এরকম সিদ্বান্ত হয়। কিন্তু শুকনা মৌসুম আসার আগেই ৭ নভেম্বর রিজিয়া বেগমের লোকজন জমিতে এসে জোর পূর্বক সীমানা পীলার ভেঙ্গে বেড়া দিতে থাকে। নুরমোহাম্মদ মাস্টারের ছেলেরা বেড়া দিতে বাধা দিলে রিজিয়া বেগমের স্বামী হারুন ছেলে জাকির ও সোহাগ এর লোকজন দেশীয় অস্ত্রশস্ত্র নিয়ে রক্তাক্ত সংঘর্ষের অবস্থা তৈরী করে।

এ ব্যাপারে স্থানীয় কাউন্সিলর সাইফুল কবির কে জিজ্ঞাসা করলে তিনি বলেন নুরমোহাম্মদ স্যার এর বড় ছেলে খোকন নতুন ভবন করার সময় রিজিয়া বেগমের লোকজন বাধা দিয়েছিল। তখন আমরা বসে কাগজপত্র দেখে বুঝলাম এবং আমাদের দৃষ্টিতে ভবন করা যায়। তখন ভবন করার জন্য অনুমতি দিয়েছিলাম। তখন সিদ্ধান্ত হয়েছিল সামনে সিজনে মাপজোফ করে ফাইনাল করে দেয়া হবে। কিন্তু রিজিয়া বেগমের  লোকজন বেড়া দিতেছে এমন সংবাদ নুরমোহাম্মদ স্যার আজকে আমাকে জানানোর পর আমি পৌরসভা থেকে ভিডিভি পাঠিয়ে কাজ বন্ধ করার জন্য বলেছি। কিন্তু তারা কাজ বন্ধ করেনাই। আমি কাজ থাকার কারনে আজকে সেখানে যেতে পারিনাই। আমি কালকে সেখানে গিয়ে পরবর্তী সিদ্ধান্ত দিব।

প্রতিপক্ষ রিজিয়া বেগমের ছেলে জাকির কে এ ব্যাপারে জিজ্ঞাসা করার জন্য মোবাইল (০১৭২২৬৫২৬৬৮) করা হলে তার নাম্বারটি বন্ধ থাকায় তার বক্তব্য নেয়া সম্ভব হয়নি।

এ ব্যাপারে লালমোহন রিপোর্টারস ইউনিটির সভাপতি মাহমুদ হাসান লিটন বলেন-আমাদের পরিবারের উপর দীর্ঘদিন ধরে অন্যায় ভাবে জোর জুলুম চালিয়ে আসছে এই পরিবারটি। আজকের ব্যাপারটি নিয়ে আইনের সাহায্য নিবেন বলে তিনি জানান।

আপনার মন্তব্য এই বক্সে লিখুন

আইন উপদেষ্টা: মো.কামাল হোসেন,এ্যাডভোকেট বাংলাদেশ সুপ্রিমকোর্ট,ঢাকা।
উপদেষ্টা সম্পাদক: আবুল কালাম আজাদ,সাংগঠনিক সম্পাদক,বাংলাদেশ মফস্বল সাংবাদিক ফোরাম(বিএমএসএফ) ঢাকা।
উপদেষ্টা: মো.নকীব তালুকদার, ব্যবস্থাপনা সম্পাদক-মো.জাহিদুল ইসলাম দুলাল,সভাপতি লালমোহন জার্নালিষ্ট ফোরাম,ভোলা।
সম্পাদক: মো.শিমুল চৌধুরী
প্রকাশক:আরিফুর রহমান(রাহাত)
অফিস: ৭২৪,১ম তলা প্রেসক্লাব ভবন,ভোলা।
লালমোহন অফিস: ১২ নং ওয়ার্ড লালমোহন পৌরসভা,ভোলা।
বার্তা কক্ষ ই-মেইল: [email protected]
মোবাইল: ০১৭১৫-২৬১৬৪৫

কারিগরি সহায়তা: AMS IT BD

শিরোনাম :
★★ ভোলার তজুমদ্দিনে গ্যালাক্সির ফ্রি ব্লাড গ্রুপিং ক্যাম্পেইন ★★ ভোলায় চর দখলে দু’পক্ষের সংঘর্ষে   ৮ জন গুরুতর আহত ★★ নতুনধারা বাংলাদেশ এনডিবির শোক-মুনীরুজ্জামান নিমগ্ন সংবাদযোদ্ধা ছিলেন : মোমিন মেহেদী ★★ শাহপরীর দ্বীপেই নয় দেশ জুড়ে উন্নয়ন কর্মযজ্ঞে বঙ্গবন্ধু কন্যা শেখ হাসিনা বিশ্বে রোল মডেল-এমপি শাওন ★★ ভোলা চরফ্যাশনে গৃহবধূ খাদিজা নাসরিনকে হত্যার অভিযোগ ★★ লালমোহনে মাস্ক না পরায় ৯ জনের অর্থদন্ড করছে ভ্রাম্যমান আদালত ★★ হাজী সেলিমদের রক্ষাকর্তারাই দুদক চালায় : মোমিন মেহেদী ★★ লালমোহনে ভার্কের উদ্যোগে নেটওয়াকিং মিটিং এবং এওয়ার্ড বিতরন ★★ মনপুরায় মাস্ক না পড়ায় ভ্রাম্যমান আদালতে ৪ জনের জরিমানা ★★ লালমোহনে ন্যায় বিচারের দাবীতে নারীর সংবাদ সম্মেলন