শুক্রবার, রাত ৪:৫২, ২২শে শ্রাবণ, ১৪২৮ বঙ্গাব্দ, ২৭শে জিলহজ, ১৪৪২ হিজরি
ভোলা ট্রিবিউনের পক্ষ হতে সকলকে জানাই প্রাণঢালা অভিনন্দন ও শুভেচ্ছা।
জাতীয় | আন্তর্জাতিক | ভোলা সদর | দৌলতখান | বোরহানউদ্দিন | লালমোহন | তজুমুদ্দিন | চরফ্যাশন | মনপুরা | ভোলার ইতিহাস ঐতিহ্য | বিশেষ সাক্ষাৎকার | প্রবাসীদের কথা | পাঠক কলাম |

ভোলাতে আধুনিক মেডিকেল কলেজ হাসপাতাল স্থাপনের দাবী তুলেছেন গণমানুষের ডাক্তার মাহমুদুর রশিদ

আপডেট : জুলাই, ২২, ২০২০, ৫:৫১ অপরাহ্ণ

:

রিপন শান:
২২ লক্ষ মানুষের জনপদ দ্বীপজেলা  ভোলায় কেন আধুনিক মেডিকেল কলেজ হাসপাতাল দরকার ? এ বিষয়ে খোলামেলা দাবী ও যুক্তি উপস্থাপন করেছেন গণমুখী চিকিৎসাসেবায় অনন্য অবদানের স্বীকৃতি স্বরূপ লালমোহন মিডিয়া ক্লাব পুরস্কার ২০১৯ প্রাপ্ত ব্যক্তিত্ব ইত্যাদিখ্যাত ডাঃ মাহমুদুর রশিদ ।
 দ্বীপজেলা ভোলার মূল ভূভাগ থেকে বিচ্ছিন্ন অপরূপ সৌন্দ  যের লীলাভূমি মনপুরায় উপজেলা স্বাস্থ্য ও পরিবার পরিকল্পনা কর্মকর্তা হিসেবে সুনামের সাথে দায়িত্ব পালনকারী চিকিৎসাবিদ মাহমুদুর রশিদ বলেন-  ধরা যাক চরফ্যাশন উপজেলার চর আইচার জেলে ইসমাইল হোসেনের স্ত্রী কুসুমের প্রসব ব্যথার কয়েক দিন আগে হঠাৎ করে খিঁচুনি হওয়া শুরু করলো তার আত্মীয়রা তাকে চরফ্যাশন উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সে নিয়ে আসলো সেখানকার ডাক্তাররা প্রাথমিক চিকিৎসা দিয়ে দ্রুত ভোলা সদর হাসপাতালে রেফার করলো। কিন্তু প্রস্তুতি নিতে নিতে ইসমাইলের রাত হয়ে গেল ; সে রাত এগারটায় ভোলা সদর হাসপাতালে এলো এবং সাথে সাথে তাকে শেরে বাংলা মেডিকেল কলেজ হাসপাতালে ডাক্তাররা রেফার করলো। কুসুম ভোর ৪ টা নাগাদ বরিশালে পৌছালো ইতিমধ্যে যা হবার তা হয়ে গেল, চিকিৎসা হলো সে মারা গেল।  আবার ধরা যাক উচ্চপদস্থ একজন জেলা বা উপজেলা কর্মকর্তার হঠাৎ বুকে ব্যাথা এবং তার এক ঘণ্টার মধ্যে সিসিইউ বা আইসিইউ সাপোর্ট দরকার । রাত তখন ১ টা। তিনি কি করবেন?  তাকে ঢাকা বা বরিশাল পাঠানোর কোন উপায় কি আছে? এমন হাজারো উদারহণ দিয়ে ভোলাবাসীর স্বাস্থ্যসেবা নিয়ে ভোগান্তির চিত্র তুলে ধরা যাবে তাতে আসল কথা বলা হবে না।
গণমানুষের ডাক্তার মাহমুদুর রশিদ আরো উল্লেখ করেন-  বাংলাদেশের এক মাত্র দ্বীপ জেলা ভোলা ; যে জেলায় বাইশ লক্ষ মানুষের বসবাস। ইলিশ প্রধান অর্থকরী পণ্য । তাছাড়া প্রাকৃতিক গ্যাস , টুরিজম, শস্যের মধ্যে মুগডাল,  ধান, সুপারী, নারিকেল নানান সম্পদে ভরপুর ভোলা জেলা । একদিকে মেঘনা অন্যদিকে তেতুলিয়া ভোলাকে ঘিরে রেখেছে। প্রাকৃতিক দুর্যোগে ভোলা দেশের অন্যান্য জেলা থেকে বিচ্ছিন্ন হয়ে যায়। সাম্প্রতিক করোনার সময়ে আমার এক সাংবাদিক বন্ধু তার বৃদ্ধ মাকে নিয়ে পথে পথে ঘুরেন এবং শেষে তার মা মারা যান। আমি তার কষ্ট বুঝি।
মাহমুদুর রশিদ আরো যোগ করেন- বীরশ্রেষ্ঠ মোস্তফা কামাল ও তোফায়েল আহমেদের মতো কিংবদন্তির জন্মস্থান ভোলা। মানুষের মৌলিক অধিকার স্বাস্থ্যসেবা ও শিক্ষা  নিয়ে কোন রাজনীতি চলেনা , জেদও চলেনা। বিভিন্ন জেলায় মেডিকেল কলেজ হাসপাতাল হয়ে যাচ্ছে মুহূর্তের মধ্যে । আর ভোলায় হচ্ছেনা ! এটা আমার বোধগম্য নয়। ভোলায় আধুনিক প্রযুক্তির শিক্ষা প্রতিষ্ঠান নেই, নেই কোন মৎস প্রক্রিয়াজাতকরণ কারখানা ! যার ফলে সোনার মূল্যে ইলিশ আমরা ভোলা থেকে সরাসরি বিদেশে রপ্তানি করতে পারি না।
ভোলার মাটি ও মানুষের সাথে মিশে থাকা মানবিক মূল্যবোধের ডাক্তার মাহমুদুর রশিদ অত্যন্ত দরদের সাথে বলেন-  উন্নত প্রযুক্তিনির্ভর শিক্ষা ও স্বাস্থ্যব্যবস্থা ছাড়া কোন দেশ উন্নত হয় না। তাই ভোলাকে উন্নত ভোলা করতে হলে নবীন প্রবীণ সকলকে সম্মিলিতভাবে এগিয়ে আসতে হবে। জন্মভূমির সুখ ও সমৃদ্ধি কে না চায় ?

আপনার মন্তব্য এই বক্সে লিখুন

উপদেষ্টা: মো.নকীব তালুকদার
উপদেষ্টা সম্পাদক: আবুল কালাম আজাদ,সাংগঠনিক সম্পাদক,বাংলাদেশ মফস্বল সাংবাদিক ফোরাম(বিএমএসএফ) ঢাকা।
ব্যবস্থাপনা সম্পাদক-মো.জাহিদুল ইসলাম দুলাল,সভাপতি লালমোহন জার্নালিষ্ট ফোরাম,ভোলা।
সম্পাদক: মো.শিমুল চৌধুরী
প্রকাশক:আরিফুর রহমান(রাহাত)
অফিস: ৭২৪,১ম তলা প্রেসক্লাব ভবন,ভোলা।
লালমোহন অফিস: ১২ নং ওয়ার্ড লালমোহন পৌরসভা,ভোলা।
বার্তা কক্ষ ই-মেইল: [email protected]
মোবাইল: ০১৭১৫-২৬১৬৪৫

প্রতিষ্ঠাতা: মোঃ মহির উদ্দিন (মাহিম)

কারিগরি সহায়তা: Next Tech

শিরোনাম :
★★ লালমোহনে পূর্ব শত্রুতার জের ধরে ১জনকে পিটিয়ে আহত করার অভিযোগ ★★ শেখ কামাল সামাজিক কর্মে তরুণদের নেতৃত্ব দেওয়ার উদ্যোগ নিয়েছিলেন- এমপি শাওন ★★ শহীদ শেখ কামাল ছিলেন বাংলাদেশের আধুনিক ক্রীড়া ও সংস্কৃতি আন্দোলনের অন্যতম পথিকৃৎ-এমপি শাওন ★★ স্কুলের মাঠে ব্লেট ও কাঁচ ভাঙা দিয়ে খেলাধুলায় বাঁধা! ★★ তরিকুল আলম চৌধুরীর সহধর্মিণীর মৃত্যুতে হলি ফ্যামিলি হাসপাতালের শোক ★★ ভোলায়, ২৪ ঘন্টায় করোনায় আরও ১৬৫ জন আক্রান্ত ★★ নারীনেত্রী হেলেনার বিরুদ্ধে চাঁদাবাজির মামলা করছেন তুহিন খন্দকার ★★ লালমোহনে সাংবাদিকদের রোগ মুক্তি কামনা করে দোয়া মোনাজাত অনুষ্ঠিত ★★ লালমোহনে প্রতিপক্ষের হামলা ২০জনকে পিটিয়ে আহত করার অভিযোগ ★★ ভোলায় স্বাস্থ্যবিধি না মানায় ৩২ জনের বিরুদ্ধে মামলা, ৩২ জনকে ২২ হাজার ৭০০ টাকা জরিমানা