বৃহস্পতিবার, সন্ধ্যা ৬:৫৭, ১৮ই অগ্রহায়ণ, ১৪২৭ বঙ্গাব্দ, ১৮ই রবিউস-সানি, ১৪৪২ হিজরী
পরীক্ষামূলকভাবে নিউজ প্রকাশ করা হচ্ছে! ভোলা ট্রিবিউনের পক্ষ হতে সকলকে জানাই প্রাণঢালা অভিনন্দন ও শুভেচ্ছা।
জাতীয় | আন্তর্জাতিক | ভোলা সদর | দৌলতখান | বোরহানউদ্দিন | লালমোহন | তজুমুদ্দিন | চরফ্যাশন | মনপুরা | ভোলার ইতিহাস ঐতিহ্য | বিশেষ সাক্ষাৎকার | প্রবাসীদের কথা | পাঠক কলাম |

লোকজ গবেষণা ও প্রকাশনাশিল্পের স্বপ্নসারথী কবি ড. মিজান রহমান

আপডেট : জুলাই, ২০, ২০২০, ৩:৪৭ অপরাহ্ণ

:

রিপন শান: 

ড. মিজান রহমান  । ঢাকা বিশ্ববিদ্যালয় থেকে বাংলা ভাষা ও সাহিত্যে সম্মানসহ স্নাতকোত্তর শেষ করে পিএইচডি অর্জন করে বর্তমানে দেশের স্বনামধন্য শিক্ষা প্রতিষ্ঠান নটরডেম কলেজে বাংলা বিভাগে অধ্যাপনা করছেন । তরুণ ফোকলোরবিদ, প্রাবন্ধিক ও লিটল ম্যাগাজিন সম্পাদক কবি মিজান রহমান একজন শেকড়সন্ধানী পরিশ্রমী গবেষক । তাঁর গবেষণার সীমানায় রয়েছে জাতীয় ও আঞ্চলিক ইতিহাস ঐতিহ্যের সন্ধান ও লোকসংস্কৃতির নানামুখী অনুসন্ধান ।

এবং জীবনানন্দ, ক্ষয়ে যায় বোধের শরীর, স্বাধীন বাংলাদেশের অভ্যূদয়ের ইতিহাস, বরিশাল পিডিয়া, স্বরূপকাঠির ইতিহাস ও ঐতিহ্য, মাড়াই ধানের ঘ্রাণ, জাগরণের কবি মুকুন্দদাস, বৃহত্তর বরিশালের লোকসংস্কৃতি, বৃহত্তর বরিশালের লোকসাহিত্য ১ম ও ২য় খন্ড, বরিশালের লোকনাটক : বিষয় ও পরিবেশনা, ফোকলোর তত্ত্ব ও বাংলা লোকসাহিত্য, বাংলাদেশে লিটল ম্যাগাজিন চর্চা : অতীত ও বর্তমান, কামিনী রায় : জীবন ও সাহিত্য, চর্যাপদ : পাঠ ও মূল্যায়ন, বাংলা ভাষা ও সাহিত্য সহ গবেষণা ও সম্পাদনা নিয়ে এপর্যন্ত ড. মিজান রহমান এর ৪৫টি গ্রন্থ প্রকাশিত হয়েছে। বাংলাদেশ এশিয়াটিক সোসাইটি থেকে প্রকাশিত বাংলাপিডিয়ার লেখক এবং বাংলাদেশ সাংস্কৃতিক সমীক্ষামালা প্রকল্পের লোকসংস্কৃতি ও প্রবাদ প্রবচন গ্রন্থদুটির সহকারী গবেষক হিসেবে সুনামের সাথে দায়িত্ব পালন করেন ড. মিজান রহমান ।

পিরোজপুর জেলার স্বরূপকাঠির বরেণ্য সমাজসেবক ও শিক্ষাবিদ মোহাম্মদ মজিবর রহমানের সুযোগ্য সন্তান কবি মিজান রহমান, বাঙলা সমিতি বাংলাদেশের সাধারণ সম্পাদক, বাংলা একাডেমি, বাংলাদেশ এশিয়াটিক সোসাইটি, ঢাকা ইউনিভার্সিটি এলামনাই এসোসিয়েশন, ঢাকা বিশ্ববিদ্যালয় বাংলা এলামনাই ও জাতিসংঘ সমিতি বাংলাদেশের জীবন সদস্য । ঢাকা বিশ্ববিদ্যালয় বাংলা বিভাগের কিংবদন্তী অধ্যাপক আবুল কাসেম ফজলুল হকের প্রগাঢ় স্নেহধন্য কবি মিজান রহমান অত্যন্ত দক্ষতার সাথে সম্পাদনা করেছেন শিকল ম্যাগাজিন ‘লোকায়ত’ ও ‘কর্ষণ’ ।
সৃজনশীল ভাবনার মুখপত্র লিটল ম্যাগাজিন ‘কর্ষণ’ সম্পাদনার জন্য পেয়েছেন রোদসী সম্মাননা পদক ২০০৪ । মৌলিক গবেষণা ও লেখালেখির স্বীকৃতি স্বরূপ বিভিন্ন সময়ে অর্জন করেছেন- বাংলাদেশ রাইটার্স ফাউন্ডেশন বেস্ট বুক এওয়ার্ড ২০০৭, জীবনানন্দ পদক২০১৫, নতুনমুখ সাহিত্য সম্মাননা ২০১৯, ম্যাজিক লণ্ঠন ৭১৬ তম আড্ডার কবি সম্মাননা ২০১৯ ইত্যাদি । দেশের মূলধারার সৃজনশীল প্রকাশনা প্রতিষ্ঠান ভাষাপ্রকাশের সত্ত্বাধিকারী ড. মিজান রহমান, ডক্টর’স প্রকাশন নামের একটি পুস্তকপ্রকাশনা প্রতিষ্ঠার মাধ্যমে জ্ঞানবিজ্ঞানের নৈমিত্তিক বিকাশেও রেখে যাচ্ছেন যারপরনাই অবদান । দেশের আরেকটি নামজাদা প্রকাশনা প্রতিষ্ঠান ‘কথাপ্রকাশ’ কবি মিজান রহমানের হাত দিয়ে আত্মপ্রকাশ করে ।
লিটল ম্যাগাজিন আন্দোলন, ইতিহাস চর্চা, মৌলিক কাব্যকর্ম, লোকজ সাহিত্য সঙস্কৃতির গবেষণা, পেশাগত অধ্যাপনা, সৃজনশীল সমাজকর্ম- যেখানেই হাত দিয়েছেন ড. মিজান রহমান, সেখানেই সুফল বলেছে । নদীমাতৃক বরিশালের এই গুণী গবেষক প্রকাশক কবি মিজান রহমান- অব্যাহত সাফল্যের মুন্শীয়ানায় জীবনসায়রের বহুদুর পাড়ি দেবেন বলে দৃঢ় বিশ্বাস, ওয়াকিবহাল সুধীমহলের ।

আপনার মন্তব্য এই বক্সে লিখুন

আইন উপদেষ্টা: মো.কামাল হোসেন,এ্যাডভোকেট বাংলাদেশ সুপ্রিমকোর্ট,ঢাকা।
উপদেষ্টা সম্পাদক: আবুল কালাম আজাদ,সাংগঠনিক সম্পাদক,বাংলাদেশ মফস্বল সাংবাদিক ফোরাম(বিএমএসএফ) ঢাকা।
উপদেষ্টা: মো.নকীব তালুকদার, ব্যবস্থাপনা সম্পাদক-মো.জাহিদুল ইসলাম দুলাল,সভাপতি লালমোহন জার্নালিষ্ট ফোরাম,ভোলা।
সম্পাদক: মো.শিমুল চৌধুরী
প্রকাশক:আরিফুর রহমান(রাহাত)
অফিস: ৭২৪,১ম তলা প্রেসক্লাব ভবন,ভোলা।
লালমোহন অফিস: ১২ নং ওয়ার্ড লালমোহন পৌরসভা,ভোলা।
বার্তা কক্ষ ই-মেইল: [email protected]
মোবাইল: ০১৭১৫-২৬১৬৪৫

কারিগরি সহায়তা: AMS IT BD

শিরোনাম :
★★ কিশোর মুক্তিযোদ্ধা সাংবাদিক মাহবুব (২য় পর্ব) ★★ ভোলায় টাকার বিনিময়ে ধর্ষকের মুক্তি: ধর্ষণ না করেও মামুন হাজতে! ★★ দৈনিক মাতৃজগত পুরস্কার ২০২০ পেলেন সাংবাদিক প্রভাষক কবি রিপন শান ★★ প্রধানমন্ত্রীর জাদুকরী নেতৃত্বে দেশ খাদ্যে স্বয়ংসম্পূর্ণ- এমপি শাওন ★★ বঙ্গবন্ধু কন্যা শেখ হাসিনার সরকার কৃষকের কল্যানে সফলতার আইডল-এমপি শাওন ★★ সাভার এনডিবির আহবায়ক হলেন ওয়াদুদ ★★ কিশোর মুক্তিযোদ্ধা সাংবাদিক মাহবুব (১ম পর্ব) ★★ লালমোহনে প্রান্তিক কৃষকদের মধ্যে বিনামূল্যে সার ও বীজ বিতরন করলেন এমপি শাওন ★★ লালমোহন জিএম মাধ্যমিক বিদ্যালয়ের প্রধান শিক্ষকের ছেলে জেলা ছাত্র ঐক্য পরিষদে অন্তর্ভুক্ত ★★ এমপি শাওনের সম্মানে ভোলার লালমোহনের বীরমুক্তিযোদ্ধাদের মিলনমেলা